শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

এবার ১ টিকিটেই ঘুরে দেখা যাবে কলকাতার এই ২১টি দর্শনীয় স্থান! নয়া ব্যবস্থা রাজ্যের

মৌসুমী মোদক

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২, ০১:৫৮ পিএম | আপডেট: ডিসেম্বর ৯, ২০২২, ০২:০২ পিএম

এবার ১ টিকিটেই ঘুরে দেখা যাবে কলকাতার এই ২১টি দর্শনীয় স্থান! নয়া ব্যবস্থা রাজ্যের
এবার ১ টিকিটেই ঘুরে দেখা যাবে কলকাতার এই ২১টি দর্শনীয় স্থান! নয়া ব্যবস্থা রাজ্যের

দেখতে দেখতে হাজির শীতকাল। আর শীত পড়তেই মিঠে রোদের আমেজ গায়ে মেখে এদিক ওদিক ঘুরতে যাওয়ার ধুমও বেড়ে যায় মানুষজনের৷ ইতিমধ্যেই রাজ্যের অধিকাংশ জায়গায় ছুটে যেতে দেখা যাচ্ছে ভ্রমণপ্রেমীদের। বিশেষ করে কলকাতার একাধিক বিশিষ্ট দ্রষ্টব্য স্থানে ক্রমশই জমতে শুরু করেছে ভিড়। আর এই সকল মানুষের জন্যই এবার নয়া ব্যবস্থা আনল রাজ্যের পর্যটন দপ্তর। এর ফলে কলকাতা ঘুরে বেড়ানো হল আরও সহজ।

এবার থেকে কলকাতা ঘুরতে আসা পর্যটকদের বিভিন্ন দ্রষ্টব্য স্থানের জন্য আর বারবার করে টিকিট বুকিং করতে হবে না। রাজ্যের পর্যটন দপ্তরের তরফ থেকে এমন ব্যবস্থা করা হয়েছে যাতে একবার টিকিট বুকিং করেই কলকাতায় থাকা ২১টি দর্শনীয় স্থান ঘুরে দেখতে পারবেন পর্যটকরা। শুধু তাই নয়, ওই একটি টিকিটেই নিকো পার্কে রাইডে চড়া থেকে শুরু করে সাইন্স সিটির বিজ্ঞান চর্চা করাও যাবে। সম্প্রতি এমনই ঘোষণা করেছেন রাজ্যের পর্যটন মন্ত্রী বাবুল সুপ্রিয়।

জানা গিয়েছে, এবার থেকে ওই একটি টিকিটেই থাকবে এক কিউআর কোড। সেই কিউআর কোড স্ক্যান করেই ইকো পার্ক, নিকো পার্ক, সায়েন্স সিটি থেকে ভিক্টোরিয়া ঘুরে দেখতে পারবেন পর্যটকরা। এই ২১টি জায়গা ঘুরে দেখার জন্য খরচ করতে হবে মাত্র ৪৯৫ টাকা। টিকিট বুকিং করার ব্যবস্থা রয়েছে অনলাইনেও৷ আর বুকিং করার পর সেই টিকিটের মেয়াদ থাকবে সাত দিন।

আপাতত কলকাতার যে সকল জায়গায় ঘুরে দেখা যাবে সেগুলি হল ভিক্টোরিয়া মেমোরিয়াল, ইন্ডিয়ান মিউজিয়াম, নেতাজি ভবন, নেহেরু চিলড্রেন্স মিউজিয়াম, বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম, স্মরণিকা ট্রাম মিউজিয়াম, এশিয়াটিক সোসাইটি, আরকে মিশন স্বামী বিবেকানন্দ হাউস অ্যান্ড কালচারাল সেন্টার, সায়েন্স সিটি, নিকোপার্ক, রবীন্দ্র তীর্থ, নজরুল তীর্থ, এয়ারক্র্যাফ্ট মিউজিয়াম, ইকোপার্ক, আলিপুর মিউজিয়াম, মাদার্স ওয়াক্স মিউজিয়াম, গান্ধী আশ্রম, নাট্যশোধ সংস্থা, কলকাতা পোর্ট মেরিটাইম হেরিটেজ মিউজিয়াম, স্টেট আর্কিওলজিকাল মিউজিয়াম এবং কলকাতা পুলিশ মিউজিয়াম।

এছাড়াও এই দর্শনীয় স্থানগুলির এই তালিকায় খুব তাড়াতাড়ি যুক্ত হতে চলেছে চিড়িয়াখানা এবং বিড়লা প্ল্যানেটোরিয়াম। আপাতত এক টিকিটে ২১টি স্থান ঘোরা গেলেও এই দু‍‍`টি যুক্ত হলে দর্শনীয় স্থানের সংখ্যা বেড়ে দাঁড়াবে ২৩। উল্লেখ্য, এই ব্যবস্থা শুরু হওয়ার ফলে পর্যটকদের খরচ অনেক কমবে বলে দাবি রাজ্য পর্যটন দপ্তরের।