শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

‘এত টাকা এই দু’জনের নয়, ওনারা লুটের টাকা রক্ষা করতেন’! বিস্ফোরক মিঠুন

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুলাই ২৮, ২০২২, ০৩:৩০ পিএম | আপডেট: জুলাই ২৮, ২০২২, ০৯:৫৫ পিএম

‘এত টাকা এই দু’জনের নয়, ওনারা লুটের টাকা রক্ষা করতেন’! বিস্ফোরক মিঠুন
‘এত টাকা এই দু’জনের নয়, ওনারা লুটের টাকা রক্ষা করতেন’! বিস্ফোরক মিঠুন

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এসএসসি নিয়োগ দুর্নীতিতে ইতিমধ্যেই ইডি-র হাতে গ্রেফতার হয়েছেন পার্থ চট্টোপাধ্যায় এবং মন্ত্রী ঘনিষ্ঠ মডেল- অভিনেত্রী অর্পিতা মুখোপাধ্যায়। এই দুর্নীতি কাণ্ডের তদন্ত যতো এগোচ্ছে ততোই প্রকাশ্যে আসছে চাঞ্চল্যকর সব তথ্য। এদিকে, গত ২২ জুলাইয়ের পর এবার অর্পিতার বেলঘরিয়ার ফ্ল্যাট থেকেও প্রায় ২৮ কোটি টাকা উদ্ধার হয়েছে। টালিগঞ্জ এবং বেলঘরিয়া এই দুই জায়গার ফ্ল্যাট থেকে প্রায় ৫০ কোটি টাকা উদ্ধার হয়েছে বলেই ইডি সূত্রে খবর। যদিও টাকার অঙ্ক নিয়ে ইডি-র তরফে অফিশিয়ালি কিছু ঘোষণা করা হয়নি এখনও। এদিকে, বঙ্গ সফরে এসে পার্থ ইস্যুতে প্রথমে কোনও মন্তব্য না করলেও, এবার মুখ খুললেন বিজেপি নেতা মিঠুন চক্রবর্তী।

এদিন পার্থ-অর্পিতা ইস্যুতে মুখ খুলেই বিস্ফোরক মন্তব্য করলেন মহাগুরু। এদিন সকালে সাংবাদিকদের মুখোমুখি হন মিঠুন চক্রবর্তী। সেখানেই তিনি বলেন যে, ‘আমার মনে হয় না, এত টাকা এই দু’ জনের হতে পারে। এখানে অনেকের টাকা রয়েছে। স্যার ও ম্যাডামকে আমি অনুরোধ করব, নিজেদের এত কষ্ট দেবেন না। সত্যি কথা সকলকে বলে দিন। অপরের জন্য নিজেরা এত কষ্ট সহ্য করবেন না। ওনারা লুটের টাকা রক্ষা করতেন। তাই বলব, সত্যি কথা জানিয়ে দিন সকলকে।’ এই মন্তব্যের মধ্যে দিয়ে পরোক্ষে মিঠুন চক্রবর্তী এটাই বোঝাতে চাইলেন যে, শুধুমাত্র পার্থ চট্টোপাধ্যায় বা অর্পিতা মুখোপাধ্যায় নয়, এই দুর্নীতির সঙ্গে আরও অনেকেই জড়িত। 

এদিকে, যতোই কোটি কোটি টাকা উদ্ধার হচ্ছে, ততোই পরিস্থিতি আরও জটিল হচ্ছে। পার্থ চট্টোপাধ্যায়ের কীর্তিতে চূড়ান্ত অস্বস্তিতে দল। ক্রমশ পার্থ চট্টোপাধ্যায়কে মন্ত্রিত্ব এবং দলীয় পদ থেকে সরানোর দাবি জোরালো হচ্ছে দলের অন্দরে। এবার তাঁকে নিয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে বলেই মনে করছে দলের অন্দরেই অনেকেই। এই আবহে বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আবার আজই তৃণমূলের শৃঙ্খলারক্ষা কমিটির বৈঠক ডেকেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। মনে করা হচ্ছে, এই বৈঠকেই পার্থকে ‘মহাসচিব’ পদে রাখা হবে কিনা তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। 

তৃণমূল সূত্রের খবর, ২০১৬ সালেই নাকি পার্থ চট্টোপাধ্যায়-সহ একাধিক নেতার সম্পর্কে অভিযোগ পেয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। এরপরই দলের ভাবমূর্তি স্বচ্ছ রাখতে এবং তৃণমূল সুপ্রিমোর কথা ভেবে, মন্ত্রিত্ব এবং দলের গুরুত্বপূর্ণ পদ থেকে সেই সব নেতাদের সরিয়ে দেওয়ার কথা ভেবেছিলেন। এমনকি সেই দাবিও তুলেছিলেন অভিষেক। কিন্তু তা সম্ভব হয়নি দলেরই কিছু নেতাদের চাপে পড়ে। 

কিন্তু এখন এসএসসি নিয়োগ দুর্নীতিতে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী তথা বর্তমান শিল্পমন্ত্রীর নাম জড়ানো এবং তাঁর গ্রেফতারি সেই সঙ্গে কোটি কোটি টাকা উদ্ধারের পর দল চরম অস্বস্তিতে পড়েছে। বিরোধীরা শাসকদলের বিরুদ্ধে পথে নেমেছে। বিরোধীরা মুখ্যমন্ত্রীর উপরও দায় চাপাচ্ছেন। পাশাপাশি দলের স্বচ্ছতা নিয়েও স্বাভাবিকভাবেই উঠছে প্রশ্ন। তাই অবিলম্বে পার্থ চট্টোপাধ্যায়কে সরানোর দাবি উঠছে দলের অন্দরেই। 

তৃণমূল সূত্রে খবর, এই আবহে আজই বিকেলে দলের শৃঙ্খলারক্ষা কমিটির বৈঠক ডেকেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকে হাজির থাকার কথা কমিটির সদস্য সুব্রত বক্সি, চন্দ্রিমা ভট্টাচার্য, ফিরহাদ হাকিম এবং অরূপ বিশ্বাসের। এছাড়াও তাৎপর্যপূর্ণভাবে শৃঙ্খলারক্ষা কমিটির বৈঠকে হাজির থাকতে বলা হয়েছে তৃণমূলের রাজ্য সম্পাদক তথা মুখপাত্র কুণাল ঘোষকেও। এখন দেখার এটাই যে, মন্ত্রিসভার বৈঠকের পাশাপাশি দলের শৃঙ্খলারক্ষা কমিটির বৈঠকে কী সিদ্ধান্ত নেওয়া হয়।