বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

পাতে পড়বে খাসির মাংস আরও কত কী! পুজোয় পার্থদের জন্য জেলেই এলাহি আয়োজন খাবারের

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২, ১০:৩০ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৪:৫৩ এএম

পাতে পড়বে খাসির মাংস আরও কত কী! পুজোয় পার্থদের জন্য জেলেই এলাহি আয়োজন খাবারের
পাতে পড়বে খাসির মাংস আরও কত কী! পুজোয় পার্থদের জন্য জেলেই এলাহি আয়োজন খাবারের

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেপ্তার হয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এখন আপাতত জেলই তাঁর ঠিকানা। পুজোতেও জেলবন্দী হয়েই দিন কাটবে প্রাক্তন মন্ত্রীর। পুজোর বাদ্যি বেজে গেলেও শতাব্দী প্রাচীন প্রেসিডেন্সি জেলের কুঠুরিতেই কাটাতে হবে পার্থ চট্টোপাধ্যায়কে। তবে জেলের কুঠুরিতে কাটালেও চারদিন পেল্লাই খাবার দাবারের আয়োজন করা হয়েছে।

শুধু পার্থ চট্টোপাধ্যায় নন, পাশাপাশি এই জেলে রয়েছেন এসএসসির দুই প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য, অশোক সাহা, এসএসসির প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহা, মধ্যশিক্ষা পর্ষদের চেয়ারম্যান কল্যাণময় গঙ্গোপাধ্যায়। তাঁদের সকলের জন্যই জেলে খাবারের এলাহি আয়োজন করা হয়েছে বলে জানা যাচ্ছে সূত্র মারফত। তাঁদের পাতে পুজোর চার দিন কী কী থাকবে?

জেল সূত্রে খবর, পুজোর চার দিন তাদের পাতে চিকেনের লেস মাত্র থাকবে না। তবে চিকেন না থাকলেও তার জায়গায় থাকবে খাঁসির মাংস। এছাড়াও থাকছে আরও বিভিন্ন এলাহি পদ। থাকবে মটন বিরিয়ানি, মটন গ্রেভি, মটন কষা। এখানেই শেষ নয়, এছাড়াও থাকবে রুই আর কাতলার কালিয়া, পটল চিংড়ি, ডালের নানা পদ, মাছের মাথা দিয়ে ডাল।

পাশাপাশি থাকবে ফ্রয়েড রাইস। কোন কোন দিন পাতে দেওয়া হবে মটর পনির, কাবলি ছোলা সহযোগে খাবার, পনির, আলু সয়াবিন, আলুর দম ইত্যাদি। আনাজ দিয়েও ডাল দেওয়া হবে। এছাড়াও থাকবে নবরত্ন। এর পাশাপাশি ডিমের তরকা, ডিম কারি ইত্যাদিও রাখা হবে।

যদিও মহাষ্টমীতে আমিষের কোনো রকম খাবার থাকবে না। সেই দিন থাকবে খিচুড়ি এবং নিরামিষ তরকারি। থাকবে পরোটা, বার্ন রুটি, লুচি, সুস্বাদু ঘুগনি। রোজ দেওয়া হবে চাটনি এবং পাঁপড়। এছাড়াও পাতে থাকবে রসগোল্লা, লাড্ডু, খাস্তার গজা, পায়েস ইত্যাদি।

উল্লেখ্য, জেলেই এবার বন্দীদের আয়োজিত যে পুজো করা হচ্ছে তাতে এবার থাকছে গ্রাম বাংলার ছোঁয়া। টুকরো টুকরো কোলাজে মন্ডপ সাজাচ্ছেন সেখানকারই আবাসিকরা।