শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

ভাঙতে চলেছে অচলায়তন! প্রেসিডেন্সিতে হচ্ছে সরস্বতী পুজো, জানিয়ে দিল TMCP

মৌসুমী

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩, ১০:১৬ এএম | আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩, ১০:১৬ এএম

ভাঙতে চলেছে অচলায়তন! প্রেসিডেন্সিতে হচ্ছে সরস্বতী পুজো, জানিয়ে দিল TMCP
ভাঙতে চলেছে অচলায়তন! প্রেসিডেন্সিতে হচ্ছে সরস্বতী পুজো, জানিয়ে দিল TMCP

ভাঙছে এত বছরের অচলায়তন। সরস্বতী পুজো হতে চলেছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে। সবাইকে আমন্ত্রণ জানিয়ে ফেসবুকে একটি পোস্ট করেছে তৃণমূল ছাত্র পরিষদ। সেখানেই তারা পুজোর কথা জানিয়েছেন।

প্রেসিডেন্সি কলেজে পুজো করার অনুমতি চেয়ে কর্তৃপক্ষের দ্বারস্থ হয়েছিল তৃণমূল ছাত্র পরিষদ। কিন্তু কলেজের তরফে জানানো হয়েছিল ধর্মনিরপেক্ষ প্রতিষ্ঠান হিসেবে পরিচিত প্রেসিডেন্সিতে পুজো করতে দেওয়ার অনুমতি দেওয়া যাবে না। এই নিয়ে জল ঘোলা হয়েছিল বিস্তর। ছাত্র পরিষদের সদস্যরা জানিয়েছিল কলেজ কর্তৃপক্ষ অনুমতি না দিলে তারা গেটের বাইরে পূজা করবে। এবার শুধু পুজো নয় একেবারে থিমও ঠিক করে ফেলেছে টিএমসিপি।

জানা গিয়েছে, ‘দেশ সেকুলার, প্রেসিডেন্সি সেকুলার’। এই থিমেই হচ্ছে পুজো। শুধু ধর্মনিরপেক্ষতা নয়, সর্বধর্ম সমন্বয়ে পুজো করা হবে বলে জানাচ্ছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্য়ালয়ের টিএমসিপি ইউনিট। প্রেসিডেন্সির প্রাক্তনী তথা এক মহিলা পুরোহিত এই পুজোর পৌরহিত্য করবেন।ইতিমধ্যেই এই পুজোর বিষয়ে হ্যাশট্যাগ #PresidencyPujaKorche দিয়ে শুরু হয়ে গিয়েছে পুজোর প্রচার।

ফেসবুক পোস্ট করেছিল পিইউটিএমসিপি। সেই ফেসবুক পোস্টের বক্তব্য ছিল, শিক্ষাঙ্গনে ধর্মনিরপেক্ষতার ওজর তুলে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পুজো করতে দেন না কর্তৃপক্ষ। যা আদতে বাম ছাত্র সংগঠনের চাপে কর্তৃপক্ষের ভয় পাওয়ার ফল। এদিকে, কলেজ ক্যাম্পাসে পুজো নিয়ে কর্তৃপক্ষ আপত্তি জানানোর পরেই তৃণমূল ছাত্র পরিষদ জানিয়ে দিয়েছিল, প্রেসিডেন্সিতে সরস্বতী পুজো তারা করবেই। বলেছিল, ‘‘পুজো কেউ আটকাতে পারবে না।’’

ইতিমধ্যেই, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের সাধারণ ছাত্রছাত্রী এবং প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের তৃণমূল ছাত্রপরিষদের উদ্যোগে পুজোর প্রস্তুতি শুরু হয়ে গেছে। সাধারণ ছাত্রছাত্রীরা এখনও পর্যন্ত সিদ্ধান্ত নিয়েছে যে, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের মূল গেটেই পূজো করা হবে।