বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

SSC-তে নিয়োগ! ৬ হাজারেরও বেশি শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি স্কুল শিক্ষা দফতরের

চৈত্রী আদক

প্রকাশিত: মে ২০, ২০২২, ১১:৩৯ এএম | আপডেট: মে ২০, ২০২২, ০৫:৩৯ পিএম

SSC-তে নিয়োগ! ৬ হাজারেরও বেশি শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি স্কুল শিক্ষা দফতরের
SSC-তে নিয়োগ! ৬ হাজারেরও বেশি শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি স্কুল শিক্ষা দফতরের / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ এসএসসি নিয়োগ দুর্নীতি নিয়ে সরগরম রাজ্য-রাজনীতি। এরই মাঝে নিয়োগ বিজ্ঞপ্তি জারি করল স্কুল শিক্ষা দফতর। এসএসসির মাধ্যমেই হবে নিয়োগ। মোট ৬,৮৬১ টি পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এক্ষেত্রে নবম-দশম, একাদশ-দ্বাদশ, গ্রুপ সি ও গ্রুপ ডি’র অন্তর্ভুক্ত একাধিক শূন্যপদে নিয়োগ হবে বলে জানা গিয়েছে। পাশাপাশি শারীর শিক্ষা ও কর্ম শিক্ষার ক্ষেত্রেও পদ তৈরি করা হয়েছে।

স্কুল শিক্ষা দফতর জানিয়েছে, ১৯৩১ টি পদ নবম-দশমের জন্য, ২৪৭ টি পদ একাদশ-দ্বাদশের জন্য বরাদ্দ। অন্যদিকে গ্রুপ সি’র ক্ষেত্রে ১১২০ টি পদ ও গ্রুপ ডি’র ক্ষেত্রে ১৯৮০ টি পদে নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি কর্ম শিক্ষার জন্য ৭৫০ টি পদ ও শারীর শিক্ষার জন্য ৮৫০ টি পদ নির্ধারিত হয়েছে।

২০১৬ সালে এসএসসিতে নিয়োগ প্রক্রিয়াকালে প্যানেলের ওয়েটিং লিস্টে নাম থাকা চাকরিপ্রার্থীদের সুযোগ দিতেই এই নিয়োগ বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার। সেই সময় যে পদ গুলি নিয়ে একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছিল সেগুলির ক্ষেত্রেই শূন্যপদ তৈরি করা হয়েছে। সরকারের এই ঘোষণা দীর্ঘদিন ধরে আন্দোলনরত চাকরিপ্রার্থীদের জন্য বড় একটি সুখবর।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু কিছুদিন আগেই ঘোষণা করেন, এসএসসিতে ক্ষতিগ্রস্ত চাকরিপ্রার্থীদের পাশে দাঁড়াবেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সময়ই একাধিক শূন্যপদে নিয়োগের কথা ঘোষণা করেন শিক্ষামন্ত্রী। কিন্তু তখনও রাজ্যপালের অনুমোদন পাওয়া বাকি ছিল। অবশেষে রাজ্যপালের অনুমোদন নিয়েই সরকারিভাবে ৬,৮৬১ টি সাপ্লিমেন্টারি পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হল স্কুল শিক্ষা দফতরের পক্ষ থেকে।

এসএসসি দুর্নীতি মামলার যত অন্দরে প্রবেশ করা হচ্ছে ততই প্রকাশ্যে আসছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য। অনেকটা কেঁচো খুঁড়তে কেউটে বেরোনোর মত অবস্থা। ইতিমধ্যেই প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হয়েছে রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীকেও। এরই মাঝে এসএসসি’র একাধিক শূন্য পদে নিয়োগের ঘোষণা এই উত্তাল পরিস্থিতিতে কিছুটা হলেও স্বস্তি দিয়েছে।