সোমবার, ০৮ আগস্ট, ২০২২

আপার প্রাইমারিতে নিয়োগে চাকরিপ্রার্থীদের জন্য নতুন সুযোগ! সময়সীমা ১৩ অগাস্ট

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ৫, ২০২২, ০৭:৩১ পিএম | আপডেট: আগস্ট ৫, ২০২২, ০৮:১১ পিএম

আপার প্রাইমারিতে নিয়োগে চাকরিপ্রার্থীদের জন্য নতুন সুযোগ! সময়সীমা ১৩ অগাস্ট
আপার প্রাইমারিতে নিয়োগে চাকরিপ্রার্থীদের জন্য নতুন সুযোগ! সময়সীমা ১৩ অগাস্ট / প্রতীকী ছবি

আপার প্রাইমারি চাকরিপ্রার্থীদের জন্য এবার নতুন সুযোগ। এবার উচ্চ প্রাথমিকে নিয়োগের নিয়োগের ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়েছে স্কুল সার্ভিস কমিশন। ইতিমধ্যেই আপার প্রাইমারি নিয়োগ প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়ার অন্তবর্তী নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশ মেনেই এবার ২০১৬ সালের ১০৯৮ জন চাকরিপ্রার্থীকে ডকুমেন্ট আপলোড করার সুযোগ করে দেওয়া হল। আজ থেকেই মার্কশিট সহ ডকুমেন্ট আপলোড করতে পারবেন তাঁরা। ১৩ তারিখ পর্যন্ত তা আপলোড করা যাবে।

উল্লেখ্য, ২০১৬ সালে শেষবার আপার প্রাইমারি নিয়োগের পরীক্ষা হয়। কিন্তু এখনও পর্যন্ত সেই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারেনি রাজ্য সরকার। কারণ, এই ১০৯৮ জন প্রার্থী অভিযোগ জানিয়েছিলেন যে, বিভিন্ন কারণে তাঁরা মার্কশিট বা কোনও ডকুমেন্ট আপলোড করতে পারেননি।, তাঁরা যোগ্য হওয়া সত্ত্বেও মার্কশিট আপলোড করতে না পারায় ইন্টারভিউয়ে ডাক পাননি। এবার সেই ১০৯৮ জন প্রার্থী তাঁদের মার্কশিট আপলোড করতে পারবেন। ইতিমধ্যেই নামসহ তাদের তালিকা প্রকাশ করেছে এসএসসি। 

জানা গিয়েছে, মার্কশিটগুলো আপলোড করার পর সেগুলো স্ক্যান করবে স্কুল সার্ভিস কমিশন। দেখা হবে ওই ১০৯৮ জন প্রার্থীর মধ্যে ইন্টারভিউয়ের জন্য যোগ্য কতজন। এরপর যোগ্য প্রার্থীদের ইন্টারভিউতে ডাকা হবে। প্রসঙ্গত বর্তমান সরকারের সময় আপার প্রাইমারিতে নিয়োগের জন্য পরীক্ষা হলেও এখনও পর্যন্ত কোনও নিয়োগ হয়নি। গত ১৮ মে কলকাতা হাইকোর্টের  ডিভিশন বেঞ্চে আপার প্রাইমারি নিয়োগ প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়ার অন্তবর্তী নির্দেশ দেওয়া হয়েছিল। সেই সঙ্গে ইন্টারভিউতে ডাক না পাওয়া ১০৯৮ প্রার্থীদের ডকুমেন্ট আপলোড থেকে তাদের মধ্যে কত জন ইন্টারভিউ যোগ্য প্রার্থী রয়েছেন, তা চিহ্নিত করার নির্দেশ দেওয়া হয়েছে। 

স্কুল সার্ভিস কমিশনের তরফে আজই আপার প্রাইমারি ইন্টারভিউ ডাক না পাওয়া ১০৯৮ প্রার্থীদের ৫ অগাস্ট থেকে ১৩ অগাস্ট পর্যন্ত অনলাইন ভেরিফিকেশনের জন্য নোটিশ জারি করা হয়েছে। এর আগে, আপার প্রাইমারি নিয়োগের জন্য ৪-২২ জানুয়ারি অনলাইনে ১ লক্ষ ৩২ হাজার প্রার্থীদের ভেরিফিকেশন হয়। কিন্তু গত ২১ জুন ২০২১ ইন্টারভিউ তালিকা প্রকাশ হলে এই ১০৯৮ প্রাথীদের তথ্য আপলোড হয়নি বলে কমিশন অভিযোগ জানানো হয়। সেই ভিত্তিতে কোর্টে মামলাও হয়। কোর্টের অর্ডারে ১০ অগাস্ট থেকে ২৩ ডিসেম্বর ইন্টারভিউ ডাক না পাওয়া প্রার্থীদের গ্রিভেন্স শুনানি হয়।

অন্যদিকে, পুজোর আগেই এসএসসি-তে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে যাবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি জানিয়েছেন, ‍‍ “নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষক ও প্রধানশিক্ষক মিলিয়ে মোট শূন্যপদের সংখ্যা ২১ হাজার।‍‍ পুজোর আগেই নতুন নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে যাবে।” পাশাপাশি, এসএসসি আন্দোলনকারীদের নিয়ে প্রশ্ন করা হলে শিক্ষামন্ত্রী জানান, ‍‍ “অভিষেক বন্দ্যোপাধ্য়ায় বিষয়টি দেখছেন। তাঁদের নিয়োগ নিয়েও দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে সহানুভূতির সঙ্গে আইনের দিকটাও দেখতে হবে। বেআইনিভাবে আমরা কিছু করব না।‍”