শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

স্বস্তিতেও অস্বস্তি! অসহযোগিতা করলেই প্রত্যাহার করা হতে পারে মানিকের রক্ষাকবচ, ইঙ্গিত শীর্ষ আদালতের

মৌসুমী

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৬:৪১ পিএম | আপডেট: অক্টোবর ১, ২০২২, ১২:৪১ এএম

স্বস্তিতেও অস্বস্তি! অসহযোগিতা করলেই প্রত্যাহার করা হতে পারে মানিকের রক্ষাকবচ, ইঙ্গিত শীর্ষ আদালতের
স্বস্তিতেও অস্বস্তি! অসহযোগিতা করলেই প্রত্যাহার করা হতে পারে মানিকের রক্ষাকবচ, ইঙ্গিত শীর্ষ আদালতের

সুপ্রিম কোর্টের রায় ফের একবার স্বস্তি পেলেন মানিক ভট্টাচার্য। এদিন সর্বোচ্চ আদালায় জানিয়ে দিল ফের একবার মেয়াদ বাড়ানো হলো মানিকের। তবে রায় দান স্থগিত রয়েছে। আগামী ১২ অক্টোবর আদালত খুললে ফের শুনানি হবে।

এদের নির্দেশ দিয়ে সর্বোচ্চ আদালত জানিয়েছে, রক্ষা কবজ দেওয়া হলেও সিবিআই তদন্তের সহযোগিতা করতে হবে মানিক ভট্টাচার্যকে। অন্যথায় তার রক্ষাকবচ প্রত্যাহার করা হতে পারে। এদিকে, আগামী তিন মাসের মধ্যে এই তদন্ত সিবিআই শেষ করবে বলেও আদালতে জানিয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার তরফের আইনজীবী।

এদিন মানিক ভট্টাচার্যের আইনজীবী আদালতে জানান, মানিক ভট্টাচার্য সব সময় তদন্তে সহযোগিতা করেছেন হাজিরাও দিয়েছেন যথাসময়ে, তাই তার বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া ঠিক নয়। এরপরই তিনি তার মক্কেলের জন্য সুরক্ষার আর্জি জানান।

ওএমআর সিট নষ্টের অভিযোগ উঠেছে, সেইসময় পর্ষদ সভাপতি ছিলেন মানিক ভট্টাচার্য।২০১৪ সালের টেট পরীক্ষার ওয়েমার শিট নষ্ট করার অভিযোগ উঠেছিল মানিক ভট্টাচার্যের বিরুদ্ধে। এ প্রসঙ্গে মূলত এদিন মানিক ভট্টাচার্যকে জিজ্ঞাসাবাদ করার কথা ছিল সিবিআইয়ের। ওয়েমার শিট নষ্ট করার ক্ষেত্রে এড হক কমিটির কি ভূমিকা ছিল তা খতিয়ে দেখতেই জিজ্ঞাসাবাদ করার কথা ছিল প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতিকে।কিন্তু তিনি হাজিরা দেননি। এদিকে, ওএমআর শিট নষ্ট সংক্রান্ত মামলায় বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছেন,১ নভেম্বর তদন্তে অগ্রগতির রিপোর্ট জমা দিতে হবে সিবিআই-কে। 

নিয়োগ দুর্নীতিতে গ্রেফতার করা হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্যকে। তাকে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদ থেকে অপসারিত করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বিচারপতির সিঙ্গেল বেঞ্চের এই রায়কে বহাল রেখেছিল হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকদার ও লপিতা বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ।