বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

হাইকোর্টের ডিভিশন বেঞ্চে ধাক্কা খেতেই, সিবিআই দফতরে পার্থ চট্টোপাধ্যায়, চলছে জিজ্ঞাসাবাদ

আত্রেয়ী সেন

প্রকাশিত: মে ১৮, ২০২২, ০৮:০২ পিএম | আপডেট: মে ১৯, ২০২২, ০২:১৩ এএম

হাইকোর্টের ডিভিশন বেঞ্চে ধাক্কা খেতেই, সিবিআই দফতরে পার্থ চট্টোপাধ্যায়, চলছে জিজ্ঞাসাবাদ
হাইকোর্টের ডিভিশন বেঞ্চে ধাক্কা খেতেই, সিবিআই দফতরে পার্থ চট্টোপাধ্যায়, চলছে জিজ্ঞাসাবাদ

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এদিন কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে ধাক্কা খেতেই যাবতীয় জল্পনার অবসান। কোর্টের নির্দেশ মেনে, নির্ধারিত সময়ের ২০ মিনিট আগেই নিজাম প্যালেসে সিবিআই দফতরে পৌঁছালেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সূত্রের খবর, সিবিআই-এর দুর্নীতি দমন শাখা পার্থ চট্টোপাধ্যায়কে জেরা করছেন। উল্লেখ্য, এই মুহূর্তে পার্থ চট্টোপাধ্যায়ের কাছে কোনও আইনি রক্ষাকবচ নেই। 

এসএসসি নিয়োগে দুর্নীতি মামলায় পার্থ চট্টোপাধ্যায়কে সিবিআই দফতরে হাজিরার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী ডিভিশন বেঞ্চে গেলেও মেলেনি স্বস্তি। এদিন কলকাতা হাইকোর্টে একাধিকবার এসএসসি দুর্নীতি মামলায় ধাক্কা খেয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী। এদিনই এসএসসি নিয়োগ দুর্নীতি মামলা সিঙ্গল বেঞ্চে ফিরিয়ে দেয় বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি আনন্দ মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। এরপরেই রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে এই দুর্নীতি মামলায় সিবিআই-এর দফতরে হাজিরার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। 

উল্লেখ্য, এদিন মোট ১১ পাতার নির্দেশনামায় এই নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই তদন্তেই সিলমোহর দেয় বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ। এই ঘটনাকে ‘Public Shame’ বলেও উল্লেখ করে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। সেই সঙ্গে সিঙ্গল বেঞ্চের নির্দেশই বহাল থাকে। ডিভিশন বেঞ্চ এদিন বাগ কমিটির রিপোর্ট গ্রহণ করে এবং সিঙ্গল বেঞ্চের নির্দেশে হস্তক্ষেপের দরকার নেই বলে পরিষ্কার জানিয়ে দেয়। রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে এই দুর্নীতি মামলায় সিবিআই-এর দফতরে হাজিরার নির্দেশ দেয় সিঙ্গল বেঞ্চ। আজই সন্ধে ৬ টার মধ্যে হাজিরার নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। 

এদিন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় জানান যে, ‘সিবিআই এখনই ফের তদন্ত শুরু করবে। পার্থ চট্টোপাধ্যায় যদি সহযোগিতা না করেন তাহলে তাঁকে হেফাজতেও নিতে পারবে সিবিআই। প্রশ্ন করা হবে ৯৮ জনকে।’ এখানেই শেষ নয়, বিচারপতি আরও জানিয়েছেন যে ‘আমি মনে করি, মুক্ত ও স্বচ্ছ সমাজ গড়ার স্বার্থে পার্থ চট্টোপাধ্যায় পদত্যাগ করবেন বা তাঁকে তাঁর পদ থেকে সরিয়ে দেওয়া হবে। এটা আমার অনুরোধ।’ পাশাপাশি তাঁর আরও বক্তব্য, ‘হেফাজতে নিয়ে জেরা করা ছাড়া এই দুর্নীতির পর্দা ফাঁস হবে না।’ 

তবে, এদিন বিচারপতি গঙ্গোপাধ্যায় এর সঙ্গে এও মনে করিয়ে দিয়েছেন যে, সিবিআই যেন কোনোভাবেই আদালতের এই নির্দেশ দ্বারা প্রভাবিত না হয়।  এরপর ফের পার্থ চট্টোপাধ্যায় ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন। হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ মামলাটি শুনতে রাজিই হয়নি। বিচারপতি হরিশ ট্যান্ডন বলেন, ‘আপনারাকি জানেন না কীভাবে নিয়ম মেনে আবেদন করতে হয়? আদালতের নিয়ম ভেঙে আমি মামলা শুনতে পারব না। যদি খুব তাড়া থাকে তাহলে প্রধান বিচারপতির কাছে যান।’ জানা গিয়েছে, প্রধান বিচারপতিকে মেল করে দ্রুত শুনানির আর্জি জানিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়।  

উল্লেখ্য, এসএসসি’র গ্রুপ সি নিয়োগে দুর্নীতি সংক্রান্ত মামলাতেও প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে সিবিআইয়ের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ফের নতুন করে এফআইআর করার নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। 

ডিভিশন বেঞ্চে রক্ষাকবচ না মেলায়, এদিন একপ্রকার বাধ্য হয়েই এদিন সিবিআই দফতরে উপস্থিত হন পার্থ চট্টোপাধ্যায়। শেষ পাওয়া খবর অনুযায়ী, নিজাম প্যালেসে এক ঘণ্টারও বেশি সময় ধরে রয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। তাঁকে জিজ্ঞাসাবাদ করছেন তদন্তকারি আধিকারিকরা।