শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

দু’বছর পর ফের মহা-আড়ম্বরে পালিত হবে ইস্কনের রথযাত্রা! রথের দড়ি টানবেন মুখ্যমন্ত্রী

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ৩০, ২০২২, ১২:২২ পিএম | আপডেট: জুন ৩০, ২০২২, ০৬:৩৮ পিএম

দু’বছর পর ফের মহা-আড়ম্বরে পালিত হবে ইস্কনের রথযাত্রা! রথের দড়ি টানবেন মুখ্যমন্ত্রী
দু’বছর পর ফের মহা-আড়ম্বরে পালিত হবে ইস্কনের রথযাত্রা! রথের দড়ি টানবেন মুখ্যমন্ত্রী

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দু’বছর পর ফের এবার মহা-আড়ম্বরে পালিত হবে ইসকনের রথযাত্রা উৎসব। শুক্রবার ইসকন মন্দিরের সামনে থেকে রথের দড়ি টেনে উৎসবের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনটি আলাদা আলাদা রথে চড়ে যাবেন জগন্নাথ, বলরাম এবং সুভদ্রা। তাই এখন ইসকনের মন্দিরে শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে। 

করোনার কারণে গত দু’বছর মন্দির থেকে বের করা যায়নি রথ। তাই এবার রথযাত্রা পালিত হবে মহাধুমধাম করে। ইসকন মন্দিরে এখন সাজসাজ রব। শহর কলকাতায় হচ্ছে ইসকনের রথযাত্রা। জানা গিয়েছে, আগামিকাল ১ জুলাই, অনুষ্ঠানের সূচনা করবেন মুখ্যমন্ত্রী। তাঁর হাতেই প্রথম টান দেবেন রথের দড়িতে। আগামিকাল রথ বেরিয়ে হাঙ্গারফোর্ড স্ট্রিট, এজেসি বোস রোড, শরৎ বোস, হাজরা, এসপি মুখার্জি রোড, চৌরঙ্গি, এক্সাইড, জওহরলাল নেহরু রোড, আউট্রাম রোড হয়ে ব্রিগেডে যাবে। আর সেখানেই ৯ জুলাই পর্যন্ত থাকবেন জগন্নাথ, বলরাম, সুভদ্রা। উল্টোরথে ফের ফিরে আসবে ইসকনে।

উল্লেখ্য, ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে করোনাকালের পর আবারও এবছর হচ্ছে আটদিনব্যাপী রথের মেলা। এটাই ইসকনে জগন্নাথের মাসির বাড়ি। আটই জুলাই পর্যন্ত চলবে এই মেলা। প্রতিদিন মেলা খোলা থাকবে বিকেল সাড়ে ৩টে থেকে রাত ৯টা পর্যন্ত। ৯ জুলাই বেলা সাড়ে বারোটায় ইসকনের উল্টোরথ। রথ ফিরবে অ্যালবার্ট রোডের ইসকন মন্দিরে।

গত বছর ছিল এখানকার রথযাত্রার ৫০ তম বর্ষ। কিন্তু করোনার জেরে গত বছর কোনও উৎসব করা যায়নি। তাই এবছর মহাধুমধাম করে পালন হবে ইসকনে। জানা গিয়েছে, এবার উল্টো রথে মাসির বাড়িতে একাধিক নানা পদে খাওয়া সারবেন জগন্নাথ, বলদেব, সুভদ্রা। জগন্নাথ দেবের প্রসাদ বিতরণ কড়া হবে ইস্কন মন্দিরে আসা সব ভক্তদের মধ্যেই। দেড়শো দেশ থেকে ভক্তরা আসছেন। তাঁরা প্রতিদিন ভোগ রান্না করবেন। সেই ভোগ ব্রিগেডে সাধারণ ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হবে। এর সঙ্গে প্রতিদিনই চলবে পুজো, গান, কীর্তন। পাশাপাশি ইসকন সূত্রে খবর, ভক্তদের কথা মাথায় রেখে, মায়াপুরে যাওয়ার ট্রেনের সংখ্যা বাড়াতে রেল কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানিয়েছে মন্দির কর্তপক্ষ।

এটা ছিল কলকাতার ইসকন মন্দিরের প্রস্তুতি কথা। এবার আসা যাক মায়াপুরের কথায়। জগন্নাথ দেবের রথযাত্রাকে কেন্দ্র করে সাজ-সাজ রব মায়াপুরের ইসকন মন্দিরেও। জানা গিয়েছে, নতুন করে করোনা সংক্রমণ মাথাচারা দিয়েছে, তাই করোনাবিধি মেনেই এবার উৎসব পালিত হবে মায়াপুরেও। দেশ-বিদেশ থেকে ইতিমধ্যে এসেছেন ভক্তরা। জানা গিয়েছে, মায়াপুর থেকে প্রায় ৫ কিলোমিটার দূরের রাজাপুর গ্রামে জগন্নাথ মন্দির থেকে তিনটি আলাদা আলাদা রথে করে জগন্নাথ, বলদেব এবং সুভদ্রা মহারানি মায়াপুর চন্দ্রোদয় মন্দিরের অস্থায়ী গুণ্ডিচায় মাসির বাড়িতে যাবেন।

এরপর উল্টোরথ পর্যন্ত মাসির বাড়িতে থাকবে তাঁদের জন্য এলাহি আয়োজন। একাধিক পদে খাওয়া-দাওয়া সারবেন জগন্নাথ, বলদেব, সুভদ্রা। আর সেই প্রসাদ ইসকনে আগত সমস্ত ভক্তদের মধ্যে বিতরণ করা হবে বলে জানা গিয়েছে মায়াপুর ইসকন মন্দির সূত্র।