বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২

পুলিশ অফিসারদের জন্য বড় খবর! নিয়োগ, পদোন্নতি, ভাতাবৃদ্ধির মতো একাধিক ঘোষণা মুখ্যমন্ত্রীর

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ২৩, ২০২২, ০৫:৩২ পিএম | আপডেট: জুন ২৩, ২০২২, ০৫:৩২ পিএম

পুলিশ অফিসারদের জন্য বড় খবর! নিয়োগ, পদোন্নতি, ভাতাবৃদ্ধির মতো একাধিক ঘোষণা মুখ্যমন্ত্রীর
পুলিশ অফিসারদের জন্য বড় খবর! নিয়োগ, পদোন্নতি, ভাতাবৃদ্ধির মতো একাধিক ঘোষণা মুখ্যমন্ত্রীর

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ যেকোনো রাজ্যের প্রশাসনের গুরুত্বপূর্ণ স্তম্ভ পুলিশ। এবার এই পুলিশের সার্বিক উন্নতিতে গুরুত্বপূর্ণ কিছু নতুন পদক্ষেপ নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্নে রাজ্য পুলিশের ডিজি এবং উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকেই তাঁর সেইসব সিদ্ধান্তের কথা জানান। জানা গিয়েছে, রাজ্য পুলিশের নতুন করে নিয়োগ, পদোন্নতি, ভাতা বৃদ্ধির মতো একাধিক সুবিধা এবার থেকে পাওয়া যাবে। এর পাশাপাশি WBPS বা রাজ্য পুলিশের জন্য আলাদা সংগঠন তৈরির ঘোষণাও করলেন মুখ্যমন্ত্রী। 

এদিন রাজ্য পুলিশের জন্য আলাদা ফোরামের ঘোষণা করে মুখ্যমন্ত্রী বলেন, ‘এদের কথা ভাববার কেউ নেই। আমাদের যারা উপরতলায় আছে, তাঁদের উচিত ওদের কথা বেশি করে ভাবা।’ এখানেই শেষ নয়, ডেপুটি পুলিশ সুপার থেকে অতিরিক্ত পুলিশ সুপার ও প্রমোটি আইপিএস থেকে পুলিশ সুপার হলেন ১২ জন। 
মাত্র এক মাসের ব্যবধান। রাজ্য পুলিশে ২ হাজার মহিলা কনস্টেবল নিয়োগের সিদ্ধান্তের পর এবার ওয়েলফেয়ার ফোরাম গঠনের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। 

এদিন নবান্নে রাজ্য পুলিশের ডিজি এবং উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সামনে উপস্থিত হয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘এই ফোরামে পশ্চিমবঙ্গ ক্যাডারের ৮৫ জন আইপিএস অফিসারও থাকবেন। এতে ৬৩০ জন অফিসার উপকৃত হবেন। আশা করব, এই ফোরামের মাধ্যমে তাঁদের সুবিধা-অসুবিধার কথা আরও ভালোভাবে তুলতে ধরতে পারবেন। আপনারা নিজেরা বসে ফোরামটা তৈরি করে নেবেন। আমরা হস্তক্ষেপ করব না’।

এছাড়াও কর্মজীবনের ৮, ১৬ এবং ২৫ বছর অন্তর পদোন্নতি হবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। জানা গিয়েছে, এবার থেকে এএসপি ও এসডিপিও-রা পাবেন বিশেষ ভাতা। আবার এএসপি-দের জন্য মাসে ২৫০০ টাকা ও এসডিপিও-দের জন্য মাসে ২০০০ টাকা করে ভাতা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে, এর আগে পুলিশ উর্দির জন্য অফিসাররা পেতেন মাসে মাত্র ২০০ টাকা করে। তবে, এবার তাঁরা বছরে এর জন্য ১৫ হাজার টাকা করে পাবেন। পাশাপাশি ৪০ ঊর্ধ্ব পুলিশ অফিসারদের স্বাস্থ্যপরীক্ষা হবে বিনামূল্যে। 

রাজ্যের পুলিশ অফিসার অর্থাৎ WBPS-দের IPS পদে উন্নীত করতে প্রথম থেকেই আগ্রহী রাজ্য সরকার। কিন্তু তার জন্য দরকার কেন্দ্রীয় অনুমোদন। সেই জন্য ২০১৯ সাল থেকেই তিনবার কেন্দ্রের কাছে অনুমতি চেয়ে আবেদন জানানো হয়েছে বলে এদিন জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কেন্দ্রীয় অনুমোদন মিললেই শুরু হবে সেই প্রক্রিয়া। এমনটাই এদিন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। 

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে মুখ্যমন্ত্রী WBCS অফিসারদের ফোরাম তৈরি করে দিয়েছিলেন। আর এবার WBPS-দের একসঙ্গে করে, তাঁদের উন্নতির জন্যও একাধিক ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত রাজ্যের পুলিশ।