শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

বকেয়া DA-এর দাবিতে সরকারি কর্মীদের বিধানসভা অভিযান! ধুন্ধুমার কাণ্ড ধর্মতলা চত্বরে

আত্রেয়ী সেন

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২, ০৫:২৩ পিএম | আপডেট: নভেম্বর ২৩, ২০২২, ০৫:২৩ পিএম

বকেয়া DA-এর দাবিতে সরকারি কর্মীদের বিধানসভা অভিযান! ধুন্ধুমার কাণ্ড ধর্মতলা চত্বরে
বকেয়া DA-এর দাবিতে সরকারি কর্মীদের বিধানসভা অভিযান! ধুন্ধুমার কাণ্ড ধর্মতলা চত্বরে

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্য সরকারি কর্মীরা দীর্ঘদিন ধরেই ডিএ নিয়ে আইনি লড়াই চালিয়ে যাচ্ছেন। এই মামলায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে রাজ্য। এদিকে, এবার বকেয়া ডিএ-এর দাবিতে রাস্তায় নামলেন সরকারি কর্মীরা। বকেয়া ডিএ মেটানোর দাবিতে বুধবার বিধানসভা অভিযানের ডাক দিয়েছিল রাজ্য সরকারি কর্মীদের ৩০ টি সংগঠন। এদিন সরকারি সরকারি কর্মীদের এই অভিযানকে কেন্দ্র করে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয় ধর্মতলা চত্বরে।

এদিন রাজ্য সরকারের কর্মীরা বিধানসভার দিকে অগ্রসর হতে শুরু করলেই, ব্যারিকেড করে দয়া হয় পুলিশের পক্ষ থেকে। সেই ব্যারিকেড ভেঙে অগ্রসর হওয়ার চেষ্টা করেন বিক্ষোভকারীরা। সব মিলিয়ে এদিন পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। রাজ্যের বিভিন অংশ থেকে এদিন বিধানসভা অভিযানে অংশগ্রহণ করেন সরকারি কর্মীরা। একাধিক ব্যারিকেড করে তাঁদের আটকানোর চেষ্টা করা হয়। কিন্তু সময় যতো এগোতে থাকে, ততোই সংখ্যায় বাড়তে থাকেন আন্দোলনকারীরা। অনেকেই পুলিশের ব্যারিকেড ভেঙে অগ্রসর হতে চান। এদিকে পুলিশি নিরাপত্তায় মুড়ে দেওয়া হয় গোটা ধর্মতলা চত্বর। এদিন এই অভিযানকে কেন্দ্র করে চূড়ান্ত পুলিশি নিরাপত্তা থাকা সত্ত্বেও আন্দোলনকারীদের সরাতে রীতিমতো হিমশিম খেতে হয় পুলিশকে।

এদিন ব্যারিকেড ভেঙে আন্দোলনকারীরা অগ্রসর হতে চাইলে, পুলিশের সঙ্গে তাঁদের ধস্তাধস্তি বেধে যায়। আজকের রাজ্য সরকারি কর্মীদের এই অভিযান প্রসঙ্গে কোনও কোনও মহলের দাবি, সাম্প্রতিকে সরকারি কর্মীদের এরকম জমায়েত লক্ষ্য করা যায়নি। উল্লেখ্য, এতদিন পর্যন্ত চাকরি প্রার্থীদের আন্দোলন সামলেছে পুলিশ আর এবার তাঁরা সরকারি কর্মচারীদের মুখোমুখি।

সরকারি কর্মচারীদের দাবি, ৩৫ শতাংশ ডিএ এখন তাঁদের পাওয়া রয়েছে। বহুদিন ধরেই তা ঝুলিয়ে রেখেছে সরকার। এবার তা মিটিয়ে দিতে হবে। এই নিয়েই মামলা হয়েছে সুপ্রিম কোর্টে। অথচ সরকার বলছে কোনও ডিএ বকেয়া নেই। এদিন বিধানসভার দিকে সরকারি কর্মচারীরা এগিয়ে যাওয়ার চেষ্টা করলে তাঁদের আটকে দেওয়া হয়। অনেকে বিধানসভা গেটের কাছে পৌঁছে গেলে তাঁদের চ্যাংদোলা করে গাড়িতে ঢোকায় পুলিশ। মহিলা পুলিশদের বাগে আনতে মোতায়েন করা হয়েছিল প্রচুর পুলিশ। তাঁরাও মহিলাদের টানা-হেঁচড়া করে গাড়িতে তোলেন।

কেন্দ্রীয় হারে ডিএ নিয়ে দেওয়ার দাবি রাজ্য সরকারি কর্মীরা দীর্ঘদিন করে আসছেন। গত ২০ মে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের নির্দেশ দিয়েছিল ৩ মাসের মধ্যে রাজ্যকে মহার্ঘভাতা দিতে হবে। যদিও এই রায় পুনর্বিবেচনা করার আর্জি জানিয়েছিল রাজ্য। তা খারিজ হয়ে যায়। এদিকে, নির্দিষ্ট সময়ে বকেয়া ডিএ না পেয়ে রাজ্যের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয় সরকারি কর্মী সংগঠন। ইতিমধ্যেই এই মামলায় জল সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়িয়েছে।

আদালত অবমাননা মামলা গ্রহণযোগ্য নয় বলেই দাবি করা হয়েছে রাজ্যের পক্ষ থেকে। এদিকে, বকেয়া ডিএ না মেটালে বৃহত্তর আন্দোলনের পথে যাওয়ার কথা বলেছিল সরকারি সংগঠনগুলি। এরপর আজ একাধিক সংগঠন যৌথভাবে বিধানসভা অভিযানের ডাক দেয়। এই মামলাটি আজ উল্লেখ করা হয়েছিল। মামলাটির শুনানি হতে পারে আগামী সোমবার। এমনটাই প্রাথমিকভাবে জানা গিয়েছে।