শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মুখ্যমন্ত্রীর সঙ্গে আজই আলোচনায় বসতে চান রাজ্যপালl! মমতাকে চিঠি ধনখড়ের

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২২, ০৩:৪৫ পিএম | আপডেট: এপ্রিল ১৩, ২০২২, ০৯:৫৫ পিএম

মুখ্যমন্ত্রীর সঙ্গে আজই আলোচনায় বসতে চান রাজ্যপালl! মমতাকে চিঠি ধনখড়ের
মুখ্যমন্ত্রীর সঙ্গে আজই আলোচনায় বসতে চান রাজ্যপালl! মমতাকে চিঠি ধনখড়ের

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বারবার সোচ্চার হয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। আবারও একবার রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সরব হলেন। বাংলার বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ডেকে পাঠালেন রাজভবনে রাজ্যপাল জগদীপ ধনখড়। এই বিষয়ে মুখ্যমন্ত্রীকে চিঠিও দিয়েছেন তিনি। সেই চিঠির ছবি টুইটারে শেয়ার করেছেন রাজ্যপাল।

টুইটারে রাজ্যপাল লিখেছেন যে, কলকাতা হাইকোর্টে যে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়েছে, টা নিয়ে তিনি মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসতে চান। তিনি লিখেছেন, ‘যেভাবে আদালতের কাজে বাধা দেওয়া হচ্ছে, তা গণতন্ত্রের হত্যার ইঙ্গিত’। পাশাপাশি রাজ্যে সাম্প্রতিক সময়ে যেভাবে নারীদের উপর পাশবিক নির্যাতনের ঘটনা ঘটছে, সেই বিষয়ে কথা বলতে চান রাজ্যপাল। মুখ্যমন্ত্রীকে দেওয়া চিঠিতে সে কথাও উল্লেখ করেছেন জগদীপ ধনখড়। এখানেই শেষ নয়, রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির বিষয়টিও চিঠিতে উল্লেখ করেছেন তিনি।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগেও রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে রাজভবনে ডেকে পাঠিয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তখন তিনি সাতদিনের সময়সীমাও নির্দিষ্ট করে দিয়েছিলেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও রাজভবনে গিয়ে রাজ্যপালের সঙ্গে বৈঠকও করেছিলেন। সেবারও মুখ্যমন্ত্রীর সঙ্গে সেই সাক্ষাতের ভিডিও টুইটারে শেয়ার করেছিলেন রাজ্যপাল।  

সে বারের সাক্ষাৎ প্রসঙ্গে রাজ্যপাল লিখেছিলেন, ‘যত তাড়াতাড়ি সম্ভব রাজভবনে দেখা করুন। রাজ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনার প্রয়োজন রয়েছে। CBI-এর বিরুদ্ধে পথে নেমে প্রতিবাদ করার যে মন্তব্য মুখ্যমন্ত্রী করেছেন, তা নিয়ে উদ্বিগ্ন। আদালতের নির্দেশে রামপুরহাট হত্যাকাণ্ডের তদন্ত করছে CBI। এ ব্যাপারে যাবতীয় পদক্ষেপ আইনের পথে চলবে। রাস্তায় নেমে নয়।’ 

এখানেই থেমে যাননি তিনি। চিঠিতে তাঁর আরও লেখেন যে, ‘রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি ভয়াবহ। রামপুরহাটের হিংসার ঘটনায় তা স্পষ্ট বোঝা গিয়েছে। যে ন্যক্কারজনক পরিস্থিতি তৈরি হয়েছে সেখানে তা রীতিমতো উদ্বেগের। পশ্চিমবঙ্গ বিধানসভার অন্দরেও যে ঘটনা ঘটেছে তা নিন্দনীয়। আইনশৃঙ্খলার এই চরম অবনতির কারণে অবিলম্বে আলোচনার প্রয়োজন আছে।’

প্রসঙ্গত, এদিন কলকাতা হাইকোর্টে আইনজীবীদের একাংশের বিক্ষোভ ঘিরে অশান্তি শুরু হয়। জানা গিয়েছে, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস বয়কট করতে চেয়ে এদিন বিক্ষোভ দেখাতে শুরু করেন তৃণমূলের আইনজীবীদের একাংশ। হাইকোর্টের ১৭নং কোর্টের সামনে বিক্ষোভ দেখান তাঁরা। 

এদিকে, রাজ্যপালের মুখ্যমন্ত্রীকে দেওয়া আজকের চিঠি নিয়ে ফের একবার তোলপাড় রাজ্য- রাজনীতি। রাজ্যের বর্তমান পরিস্থিতি, যেখানে একের পর এক ধর্ষণ, খুন এবং আজকের হাইকোর্টের আইনজীবীদের মধ্যে অশান্তির ঘটনার পর রাজ্যপালের এই চিঠির আলাদা তাৎপর্য আছে বলেই মনে করছে রাজনৈতিক বিশ্লেষকরা।