লাদাকে প্রথম কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় তৈরির সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী

লাদাককে প্রথম কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় তৈরির সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী
লাদাককে প্রথম কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় তৈরির সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী

আর মাত্র ১৫ দিন বাদে কেন্দ্রীয় শাসিত অঞ্চল হিসাবে বর্ষপূর্তি হবে লাদাকের। আর এই বর্ষপূর্তিকে উপলক্ষ্যে সংশ্লিষ্ট এলাকায় প্রথম কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বিশ্ববিদ্যালয়ে বৌদ্ধ স্টাডিজের জন্য থাকবে আলাদা একটি সেন্টার। এছাড়াও লিবারেল আর্টস, বেসিক সায়েন্স, ইঞ্জিনিয়ারিং এবং ডাক্তারি পড়ার সুযোগ পাবে ছাত্রছাত্রীরা ।

সোমবার জম্বু- কাশ্মীর, লাদাখ সহ সমস্ত কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে কিভাবে মানুষের জীবনযাত্রা উন্নত করা যায় সে জন্য একটি বৈঠকের আয়োজন করা হয়েছিল। বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, জাতীয় সুরক্ষা উপদেষ্টা অজিত ডোভাল প্রমূখ।

শীঘ্রই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য আনুষ্ঠানিক প্রস্তাব আনা হবে বলে জানা যাচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রিসভার ছাড়পত্র পাওয়ার পর সংসদে বিশ্ববিদ্যালয় তৈরীর প্রস্তাব অনুমোদনের জন্য পেশ করা হবে।

এই বৈঠকে প্রধানমন্ত্রী জানান, লাদাখে প্রায় ১০ হাজার ছাত্র-ছাত্রী প্রত্যেক বছর পড়াশোনা করতে হাজার হাজার কিলোমিটার দূরে যায়। সেক্ষেত্রে স্থানীয় কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় তৈরী হলে উপকৃত হবে এই ছাত্রছাত্রীরা।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.