মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

Jio-র স্পিড কম, অভিযোগ গ্রাহকদের! TRAI-এর তথ্য বলছে অন্য কথা

০৫:৫৬ পিএম, অক্টোবর ২০, ২০২১

Jio-র স্পিড কম, অভিযোগ গ্রাহকদের! TRAI-এর তথ্য বলছে অন্য কথা

বাজারে আসা মাত্রই নেটওয়ার্কের জগতে রীতিমত ঝড় তুলেছিল রিলায়েন্স জিও(Reliance Jio)। ভারতের প্রথম টেলিকম সংস্থা হিসেবে বাজারে 4G নিয়ে আসে মুকেশ আম্বানির এই টেলিকম সংস্থা। বর্তমানে তারাই দেশের সর্ববৃহৎ টেলিকম সংস্থা। একঝাঁক অফার এনে গ্রাহকদের মন জয় করতে জিওর জুড়ি মেলা ভার! গ্রাহকদের প্রয়োজন বুঝে প্রতিবারই নতুন নতুন অফার বাজারে হাজির করে তারা। ফলে ক্রমশই বাড়ছে জিও'র গ্রাহক সংখ্যা।

তবে গ্রাহক বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে সংস্থাকে নিয়ে অভিযোগও। বহু গ্রাহকই অভিযোগ তুলেছেন তাঁরা ঠিকমতো জিও'র স্পিড পাচ্ছেন না। ইন্টারনেটের স্পিড খুবই কম বলে দাবি তুলেছেন তাঁরা। তবে গ্রাহকেরা যাই অভিযোগ আনুন না কেন, টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (Telecom Regulatory Authority of India) ওরফে TRAI-এর তথ্য কিন্তু অন্য কথাই বলছে৷ TRAI-এর তথ্যের ভিত্তিতে, গত সেপ্টেম্বর মাসে 4G স্পিডের তালিকায় ডাউনলোডের দিক দিয়ে গড় গতির হিসেবে সবার উপরে রয়েছে জিও। অন্যদিকে, এই তালিকায় আপলোডের ক্ষেত্রে গড় গতির হিসেবে সবার উপরে স্থান পেয়েছে ভোডাফোন আইডিয়া(vi)।

[caption id="attachment_36380" align="alignnone" width="1280"]Jio-র স্পিড কম, অভিযোগ গ্রাহকদের! TRAI-এর তথ্য বলছে অন্য কথা Jio-র স্পিড কম, অভিযোগ গ্রাহকদের! TRAI-এর তথ্য বলছে অন্য কথা[/caption]

সম্প্রতি দেশজুড়ে আপলোড ও ডাউনলোড স্পিড সংক্রান্ত যে তথ্য TRAI পেশ করেছে, সেখানে উঠে এসেছে, গত সেপ্টেম্বর মাসে রিলায়েন্স জিওর 4G নেটওয়ার্কের স্পিড বেড়েছে ১৫ শতাংশ। সেপ্টেম্বরে জিও'র গড় ডাউনলোড স্পিড ছিল ২০.৯ Mbps এবং গড় আপলোড স্পিড ছিল ৬.২ Mbps। একই সঙ্গে জিও'র দুই প্রতিদ্বন্দ্বী ভোডাফোন আইডিয়া(vi) এবং এয়ারটেলের(airtel) স্পিডও অনেকটাই বেড়েছে।

TRAI-এর প্রকাশিত তথ্য ওই অনুযায়ী জানা যাচ্ছে, সেপ্টেম্বরে এয়ারটেল ও ভিআই-এর স্পিড যথাক্রমে বেড়েছে ৮৫ শতাংশ এবং ৬০ শতাংশ। এয়ারটেলের গড় ডাউনলোড স্পিড ছিল ১১.৯ Mbps ও ভোডাফোন আইডিয়ার গড় ডাউনলোড স্পিড ছিল ১৪.৪ Mbps। অন্যদিকে, ওই মাসে ভোডাফোন আইডিয়ার গড় আপলোড স্পিড ছিল ৭.২ Mbps এবং এয়ারটেল এর গড় আপলোড স্পিড ছিল ৪.৫ Mbps।