শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বাংলা নববর্ষের আগেই শহর কলকাতায় ভয়াবহ রূপ নিতে পারে করোনা! একদিনেই আক্রান্ত ১১০৯

০১:১২ পিএম, এপ্রিল ১২, ২০২১

বাংলা নববর্ষের আগেই শহর কলকাতায় ভয়াবহ রূপ নিতে পারে করোনা! একদিনেই আক্রান্ত ১১০৯

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এককথায় ভয়ানক! ক্রমশ চূড়ান্ত আতঙ্কের পরিবেশ তৈরি করছে করোনা। ভয়াবহতার সব মাত্রা ছাড়িয়ে যাচ্ছে মারণ করোনা। দেশব্যাপী করোনার দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল সাধারণ মানুষ থেকে প্রশাসনের।

ভোটের আবহে, বাংলাতেও করোনার বাড়বাড়ন্ত। রাজ্যে ১ এপ্রিল একদিনে আক্রান্ত ছিল ১২৭৪, বারো দিনের মাথায় তা এবার নি্যেছে ভয়াবহ রূপ। রাজ্যে একদিনে সংক্রমণ ৪ হাজার ৩৯৮। রবিবার স্বাস্থ্য দফতরের রিপোর্ট অনুযায়ী, বাংলায় করোনায় মৃত্যু হয়েছে ১০ জনের। এর মধ্যে কলকাতায় ৩ জনের মৃত্যু হয়েছে। আর উত্তর ২৪ পরগনায় মৃত্যু হয়েছে ৫ জনের। ক্রমশ বাড়ছে করোনার সংক্রমণ লাফিয়ে লাফিয়ে।

পয়লা বৈশাখের আগেই শহর কলকাতায় ক্রমশ বাড়ছে দৈনিক সংক্রমণের হার। এমনিতেই সংক্রমণের নিরিখে এ রাজ্যে প্রথম স্থানে রয়েছে কলকাতা। রবিবার স্বাস্থ্য ভবনের করোনা বুলেটিন অনুযায়ী, একদিনে কলকাতায় করোনা আক্রান্তের সংখ্যা ৩৯৯ জন থেকে বেড়ে হয়েছে ১১০৯ জন এবং কলকাতায় মোট আক্রান্তের সংখ্যা ১৪১,৩৫৬ জন। রাজ্যে এই মুহূর্তে মোট আক্রান্ত ৬১৪,৮৯৬ জন। আর উত্তর ২৪ পরগণায় একদিনে আক্রান্ত ৮৮৭ থেকে বেড়ে ১০৪৭ জন। বাংলায় ভোটের আবহে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায়, নবান্ন থেকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমান করোনা পরিস্থিতির দিকে তাকিয়ে রাজ্য স্বাস্থ্য দফতর পুরনো ব্যবস্থাই ফিরিয়ে আনছে করোনা সংক্রমণ রুখতে। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, রাজ্যের যে যে জেলাতে ভোট মিটে গিয়েছে, সেখানে বাড়তি নজর দেওয়া হচ্ছে। নবান্ন থেকে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে যে, গত বছর করোনা মোকাবিলায় রাজ্যের হাসপাতালগুলিকে যে ভূমিকা নিতে দেখা গিয়েছে, সেই দায়িত্ব ফের পালন করতে হবে। ফের পুরোদমে চালু হয়েছে টেলিমেডিসিন, কল সেন্টার ও অ্যাম্বুল্যান্স পরিষেবাও। করোনা পরীক্ষার সংখ্যাও বাড়ানো হয়েছে। কেন্দ্রীয় গাইডলাইন মেনে প্রায় ৭০ শতাংশ পরীক্ষাই আরটিপিসিআরে করা হচ্ছে। স্যানিটাইজ করা, মাস্ক ব্যবহার-সহ যা যা ব্যবস্থা নেওয়া দরকার, সবই করা হচ্ছে বলে স্বাস্থ্য দফতর সূত্রের খবর।

বৃহস্পতিবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ভার্চুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের প্রতিনিধি হিসেবে ছিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। জানা গিয়েছে, আগামী সোমবার তিনি ভোট মিটে যাওয়া জেলার ডিএম, এসপি, সিএমওএইচ-দের সঙ্গে বৈঠকে পরিস্থিতি পর্যালোচনা করতে পারেন।

অন্যদিকে, এর সঙ্গে ফের একবার সরকারি ক্ষেত্রে ৫০ শতাংশ কর্মচারীর হাজিরার কথা বলা হয়েছে। যদিও এই ব্যবস্থা জারি থাকলেও, সময়ের সঙ্গে সঙ্গে তা শিথিল করা হয়েছে। ৫০ শতাংশের বেশি কর্মীই উপস্থিত থাকছিলেন। তবে এবার, করোনা সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গে সেই পুরনো নির্দেশিকা বলবৎ করতে চলেছে রাজ্য। এর জন্য ইতিমধ্যেই বেশ কয়েকটি দফতর নির্দেশিকা জারি করেছে বলে স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে।

স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, হাওড়ার রবার পার্ক, উত্তর ২৪ পরগনার সিএনসিআই, দক্ষিণ কলকাতার গীতাঞ্জলি স্পোর্টস কমপ্লেক্সে সেফ হোম চালু হবে। দ্রুত যোগাযোগে স্বাস্থ্য ভবনের সঙ্গে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং কলকাতায় কোভিড হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি করা হয়েছে।