বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

আবেদনের পরও এই ভুলের কারণে আটকে লাখ লাখ গৃহবধূর লক্ষ্মীর ভাণ্ডারের টাকা! চিন্তায় নবান্ন

০৮:০০ পিএম, অক্টোবর ২১, ২০২১

আবেদনের পরও এই ভুলের কারণে আটকে লাখ লাখ গৃহবধূর লক্ষ্মীর ভাণ্ডারের টাকা! চিন্তায় নবান্ন

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী ইতিমধ্যেই ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের মাধ্যমে রাজ্যের মহিলাদের আর্থিক সহায়তা দেওয়া শুরু হয়ে গিয়েছে। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের সাধারণ ক্যাটাগরির মহিলাদের প্রতি মাসে ৫০০ টাকা এবং তপশিলি ও আদিবাসী মহিলাদের প্রতি মাসে ১০০০ টাকা করে দেওয়া হচ্ছে। এই প্রকল্পের সুবিধা পেতে একটি নির্দিষ্ট ফর্ম ফিলাপ করে প্রয়োজনীয় নথিপত্র জমা দিতে হবে। সেই ফর্ম ও নথি জমা সরকারের কাছে জমা পড়লেই আপনার মোবাইল নম্বরে একটি এসএমএস আসবে। এরপরই আপনার অ্যাকাউন্টে ঢুকবে প্রকল্পের টাকা।

কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে, আবেদন করার পরও অসম্পূর্ণ আবেদনপত্র এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের বৈধতা না থাকায় বাতিল হয়ে যাচ্ছে আবেদনপত্র। সূত্রের খবর, লক্ষ্মীর ভাণ্ডারের জন্য মোট আবেদন জমা পড়েছে ১ কোটি ৬০ লক্ষ ৬২৫৮টি। কিন্তু এর মধ্যে প্রায় ৩৬ লক্ষের বেশি আবেদনই অসম্পূর্ণ। এই অ্যাকাউন্টগুলির ব্যাঙ্ক অ্যাকাউন্ট ভ্যালিডেশন না থাকায় আটকে রয়েছে টাকা। ফলে আবেদনকারী লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাচ্ছেন না। বিষয়টি নিয়ে বেশ চিন্তায় পড়েছে নবান্নও।

জানা গিয়েছে, এত সংখ্যক আবেদনপত্র অসম্পূর্ণ এবং ব্যাংক অ্যাকাউন্টও ভ্যালিডেশন না থাকায় বাড়ছে সমস্যা। আটকে থাকা লাখ লাখ আবেদনকারীকে কীভাবে টাকা দেওয়া সম্ভব তা এখনও ভেবে উঠতে পারেনি রাজ্য সরকার। ইতিমধ্যেই মুখ্যসচিব নির্দেশ দিয়েছেন, প্রত্যেকটি জেলায় যেন এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়। জেলাগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে দরকারে আবেদনপত্র দেখে ফোন নাম্বার নিয়ে যোগাযোগ করার। লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে ভিডিও কনফারেন্সও করেছেন মুখ্যসচিব। আগামী ৩০ অক্টোবরের মধ্যেই এই সমস্যার সমাধানের নির্দেশ দিয়েছে নবান্ন।

[caption id="attachment_36535" align="alignnone" width="1536"]আবেদনের পরও এই ভুলের কারণে আটকে লাখ লাখ গৃহবধূর লক্ষ্মীর ভাণ্ডারের টাকা! চিন্তায় নবান্ন আবেদনের পরও এই ভুলের কারণে আটকে লাখ লাখ গৃহবধূর লক্ষ্মীর ভাণ্ডারের টাকা! চিন্তায় নবান্ন[/caption]

এবার একনজরে দেখে নেওয়া যাক কোন জেলা থেকে কত সংখ্যক লক্ষ্মীর ভাণ্ডারের আবেদন জমা পড়েছে-

লক্ষ্মীর ভাণ্ডারের আবেদন সবচেয়ে বেশি জমা পড়েছে উত্তর ২৪ পরগনা জেলায়। ওই জেলা থেকে আবেদন জমা পড়েছে ১৬৭২২৬২। দক্ষিণ ২৪ পরগনায় আবেদন জমা পড়েছে ১৬১৮৩২৬, হুগলি থেকে আবেদন জমা পড়েছে ৯৯৩৮০০, হাওড়া থেকে আবেদন জমা পড়েছে ৭৬৩৪৫৯, বাঁকুড়া থেকে আবেদন জমা পড়েছে ৭২৪০৬১, কলকাতা পুরসভা অঞ্চল থেকে আবেদন জমা পড়েছে ৩৬৯৫৮০।

মালদা থেকে আবেদন জমা পড়েছে ৬২২৯৫৭, পূর্ব মেদিনীপুর থেকে আবেদন জমা পড়েছে ১০৬৬৪৬৪, পশ্চিম মেদিনীপুর থেকে আবেদন জমা পড়েছে ৯৩৮৫০০, মুর্শিদাবাদ থেকে আবেদন জমা পড়েছে ১২৪১০২৬, নদিয়া থেকে আবেদন জমা পড়েছে ১০২০৬২২, পশ্চিম বর্ধমান থেকে জমা পড়েছে ৪,৫৪,০১৪, পূর্ব বর্ধমান থেকে জমা পড়েছে ৯৬৪৩৪০, পুরুলিয়া থেকে জমা পড়েছে ৪,৭৫৮৪৮, ঝাড়গ্রাম থেকে আবেদন জমা পড়েছে ২২২৯৪২।

আলিপুরদুয়ারে আবেদন জমা পড়েছে ২৩৫৫৮৯, কোচবিহার থেকে আবেদন জমা পড়েছে ৫৩৬৯৫১, দার্জিলিং থেকে আবেদন জমা পড়েছে ২৪৭২৬০, দক্ষিণ দিনাজপুর থেকে আবেদন জমা পড়েছে ৩২৭২৬২, উত্তর দিনাজপুর থেকে আবেদন জমা পড়েছে ৩৫৭৬৭৩, জলপাইগুড়ি থেকে আবেদন জমা পড়েছে ৪০৮২৭২, কালিম্পং থেকে আবেদন জমা পড়েছে ৩২৮৭৯। মোট আবেদন জমা পড়েছে ১৬০০২৬৫৮।