শাকসবজি অনেকদিন সংরক্ষণ করার উপায়গুলি জেনে নিন

শাকসবজি অনেকদিন সংরক্ষণ করার উপায়গুলি জেনে নিন
শাকসবজি অনেকদিন সংরক্ষণ করার উপায়গুলি জেনে নিন

সহজেই শাকসবজি অনেকদিন সংরক্ষণ করে রাখতে পারবেন বাড়িতে। জেনে নিন কিভাবে করবেন সেই পদ্ধতিগুলি-

ক্লথ ম্যাস ব্যাগ ব্যাবহার করুন-
এই ব্যাগ আমরা মূলত শপিং মলে গেলে দেখে থাকবো। সেখানে কোনও কিছু কিনলে এই ব্যাগেই জিনিস দেওয়া হয়। এই ব্যাগে অনেক ছিদ্র থাকে, তাই সহজেই হাওয়া চলাচল করতে পারে। তাই সবুজ পাতাওয়ালা সবজির অক্সিজেনের কোনও অভাব হয় না এর ব্যাগে। এই ব্যাগ কিন্তু ফ্রিজেও ব্যবহার করা যেতে পারে কোনো সমস্যা হবেনা।

ফ্রেঞ্চ টেরি ব্যাগ এর ব্যবহার-
সবজি বা শাক রাখার অল্টারনেটিভ মাধ্যম হিসেবে এটি খুব ভাল। এর মধ্যে দুই তিন দিনের জন্য সবজি রাখা যেতে পারে। তারপর অবশ্য একবার বের করে কিছুক্ষণ বাইরে রেখে আবার এই ব্যাগে রাখতে পারেন। কোনো সমস্যা হবেনা। যেহেতু এই ব্যাগ খুব হাল্কা তাই খুব একটা সমস্যা হয় না সবজি রাখতে। জায়গাও বেশি নষ্ট হয়না।

ফুরোসিকি কিচেন টাওয়েল এর ব্যবহার-
এই জিনিসটির সাথে অনেকেই বেশি পরিচিত নয়। কিন্তু এটিও খুব কাজের জিনিস। এর মধ্যে সবুজ শাকওয়ালা সবজি বা যে কোনও পাতা মুড়ে রেখে দিতে পারেন। দিনে একবার অন্তত খানিক সময়ের জন্য খুলে রাখবেন। তারপর আবার মুড়ে দেবেন। এতেও বেশ কয়েক দিন খুব ভাল শাক সবজি রাখা সম্ভব।

ভিজে কাপড়ের ব্যবহার করতে পারেন-
যদি এই সমস্ত ব্যাগের কোনোটাই বাড়িতে না থাকে তাহলেও কোনও সমস্যা নেই। শুধু সুতির কাপড় হলেই চলবে। সুতির কাপড় একটু জলের ছিটে দিয়ে ভিজিয়ে নিন। পুরো জলে চুবিয়ে নেবেন না। সংরক্ষণের জন্য অল্প ময়েশ্চার দরকার। এবার এই কাপড়ের মধ্যে শাক রেখে মুড়ে দিন। এর ওপর আরেকটু জল ছিটিয়ে দিন। তারপর কোনও সাধারণ ঠাণ্ডা জায়গায় রেখে দিন।