চুল সুন্দর রাখতে জেনে নিন শ্যাম্পু করার সঠিক পদ্ধতি

চুল সুন্দর রাখতে জেনে নিন শ্যাম্পু করার সঠিক পদ্ধতি
চুল সুন্দর রাখতে জেনে নিন শ্যাম্পু করার সঠিক পদ্ধতি

শ্যাম্পু করা হলে শুধু চুল পরিস্কার করা হয় তাই নয়। শ্যাম্পু করলে চুলের পাশাপাশি মাথার ত্বকও পরিস্কার রাখাটা খুবই দরকারি। বিশেষজ্ঞরা এর কারণ জানাচ্ছেন যে, স্কাল্প যদি পরিস্কার না থাকে, তাহলে খুসকি কিংবা অন্যান্য অনেক সমস্যাই দেখা দিতে পারে। তাই প্রথমে চুল ভালো করে জল দিয়ে ভিজিয়ে নেওয়া দরকার। এরপর হাতে শ্যাম্পু নিয়ে তা স্কাল্পে বা মাথার ত্বকে লাগিয়ে হালকা হাতে অন্তত ৩০ সেকেন্ড ভালোভাবে ঘষে ঘষে ম্যাসেজ করা দরকার। যাতে স্কাল্পে জমে থাকা ময়লা সব উঠে যায়।

শ্যাম্পু সবসময়ই খুবই অল্প পরিমাণে ব্যবহার করা দরকার। বেশি পরিমাণে শ্যাম্পু ব্যবহার করলে চুল রুক্ষ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আপনার চুল যতই লম্বা হোক না কেন, অল্প পরিমাণে শ্যাম্পুতেই তা পরিস্কার হয়ে যাবে।

সপ্তাহে একদিন শ্যাম্পু করবেন নাকি দুবার করবেন, এই সবকিছুই নির্ভর করে আপনার চুল কতটা ময়লা হচ্ছে বা আপনি বাড়ির বাইরে কতক্ষণ কাটাচ্ছেন, তার উপর। এছাড়াও চুলের ধরন এবং স্কাল্পের প্রকৃতির উপরও তা অনেকটাই নির্ভর করে। অনেক ক্ষেত্রেই বহু মানুষকে প্রত্যেকদিন শ্যাম্পু করার প্রয়োজন হয়।

চুল পরিস্কারের পর তা শুকানোর উপরও চুলের স্বাস্থ্য অনেকটাই নির্ভর করে। ভেজা চুল কখনওই শক্ত করে বেঁধে রাখবেন না। কিংবা স্নান করার পর চুল খসখসে কোনও তোয়ালে দিয়ে মুছবেন না। বিশেষজ্ঞরা পাতলা মোলায়েম সুতির তোয়ালে ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন।