বিধানসভা নির্বাচনে ৯২ টা আসন সুরক্ষিত করল কংগ্রেস

বিধানসভা নির্বাচনে ৯২ টা আসন সুরক্ষিত করল কংগ্রেস
নিজস্ব ছবি

২৯৪ টা আসনের মধ্যে ৯২ টা আসনে প্রার্থী দেবে কংগ্রেস। ১৬৫টা আসনে প্রার্থী দেবে বাম। কিছুটা হলেও কাটলো বাম কংগ্রেস আসন সমঝোতার জট। তবে আইএসএফের সঙ্গে আসন রফা এখনও অধরাই থেকে গেলো।

গতকাল ব্রিগেডে সমাবেশের পর সোমবার বিধানভবনে বৈঠকে বসেছিল বাম কংগ্রেস নেতা রা। সেখানে দীর্ঘক্ষণ বৈঠক চলে। বৈঠক শেষে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, “২৯৪ টা আসনের মধ্যে ৯২ টা আসনে প্রার্থী দেবে কংগ্রেস। ১৬৫টা আসনে প্রার্থী দেবে বাম। এরপর বাকি থাকা আসনগুলিতে যে দলগুলি নতুন করে সংযুক্ত হবে তাদের জন্য আসন ছাড়া হবে। তবে এখনই প্রার্থী তালিকা ঘোষণা না করলেও আগামী দু-তিন দিনের মধ্যে কোথায় কোন আসন বাম কংগ্রেসের মধ্যে ভাগ হয়েছে তা জানিয়ে দেওয়া হবে”।

অধীর বাবু আরও বলেন, “আরো কিছু দল অংশগ্রহণ করায় যে আসন নিয়ে সমঝোতা হচ্ছিল সেটা কে নতুন করে আবার ভাবতে হচ্ছে। সমঝোতা ৯০% হয়েছে। আসনের তালিকা দু-তিন দিনে বলে দেবো। আসন ভাগের প্রক্রিয়া কিছুটা স্তিমিত হয়ে ছিল। নতুন করে দল যুক্ত হওয়ায় নতুন করে আলোচনা শুরু হয়। প্রথম পর্যায় ভোট হওয়ার আগেই ৩০টা ঘোষণা হয়ে যাবে।” তাঁর কথায়, “আরো দাবি করতাম আসন কিন্তু নতুন দল এলে তাদের সেগুলো দিতে হবে।কেউ যোগদান করলে তাকে সিট অফার করা হবে”।

অন্যদিকে, গতকালের মঞ্চ থেকে আইএসএফের প্রধান আব্বাস সিদ্দিকী বামেদের শরিক দল বললেও কংগ্রেসের নাম উহ্য রাখেন। এই বিষয়টিকে একেবারেই সমর্থন করেননি বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। তিনি বলেন, “যখন সবার সঙ্গে বোঝাপড়া হয় তখন সবাইকে একটা কমন সিদ্ধান্তে আসতে হবে। আইএসএফ যেটা বলেছে সেটা যেন আর না বলে”।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.