বাকি উপ নির্বাচনের বামেদের প্রার্থী কারা? আলোচনা শুরু আলিমুদ্দিনে

বাকি উপ নির্বাচনের বামেদের প্রার্থী কারা? আলোচনা শুরু আলিমুদ্দিনে
বাকি উপ নির্বাচনের বামেদের প্রার্থী কারা? আলোচনা শুরু আলিমুদ্দিনে

বিধানসভা নির্বাচন কিংবা ভবানীপুরে উপ নির্বাচনে সবেতেই মুখ থুবড়ে পড়েছে বামফ্রন্ট। কিন্তু হাল ছাড়তে নারাজ তাঁরা। এবার ৩০ অক্টোবর বাকি উপনির্বাচনের জন্য প্রার্থী বাছাই করতে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে আলিমুদ্দিনের অন্দরে।

জানা গিয়েছে, শান্তিপুর বাদে খরদহ, দিনহাটা ও গোসাবাতে প্রার্থী দেবে বাম।শান্তিপুর বাদে বাকি তিনটেয় প্রার্থী ছিল বামেদের। ফলে ওই তিনটি আসন নিয়ে সমস্যা হবে না বলেই দাবি বাম নেতৃত্বের। তাই প্রাথমিক ভাবে প্রার্থী বাছাইয়ের কাজ শুরু করল বামেরা। সেক্ষেত্রে দিনহাটায় প্রার্থী হতে পারেন ফরওয়ার্ড ব্লকের আব্দুর রউফ। গোসবার প্রার্থী হতে পারেন আরএসপির অনিলচন্দ্র মণ্ডল। খড়দহে শোভনদেব চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে দেবজ্যোতি দাসকে দাঁড় করাতে পারে দল।

যদিও এবারের উপ নির্বাচনে বাম-কংগ্রেস একযোগে লড়াই করবে কিনা সেই বিষয়ে অবশ্য সংশয় রয়েছে। কারণ সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি স্পষ্ট জানিয়েছিলেন, ভোট মিটে গিয়েছে, ফলে জোটও শেষ। যদিও বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু জানিয়েছেন, এখনই এই নিয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেয়া হয় নি।

তবে শান্তিপুরে একযোগে লড়তে পারে বাম কংগ্রেস।এদিকে, সেখানে প্রার্থী বাছাই করতে গিয়েই সমস্যা দেখা দেয়। সেখানে বাম কংগ্রেসের জোট থাকবে কি না, তা নিয়ে দুই সংগঠনের নেতৃত্ব আলোচনায় বসে সিদ্ধান্ত নেবেন বলে স্থির হয়েছে। ভবানীপুরে প্রথম থেকেই প্রার্থী দেবে না বলে জানিয়েছিল কংগ্রেস। কিন্তু বাম প্রার্থী দিতে বদ্ধ পরিকর ছিল। সেই দিক থেকে যদিও কংগ্রেস জানাচ্ছে, ভবানীপুরের সঙ্গে শান্তিপুরকে এক করে দেখার কোনও কারণ নেই। ভবানীপুরে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী দিতে চায়নি কংগ্রেস। কিন্তু শান্তিপুর নিয়ে তেমন কোনও বিষয় নেই বলেই জানা গিয়েছে।