শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

তীব্র গরমে অতিষ্ঠ? গরমের জ্বালা মেটাবে এই ৫ পানীয়, বানিয়ে ফেলুন সহজেই

সৌভিক বেজ

প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২২, ০৩:৩৫ পিএম | আপডেট: এপ্রিল ২৬, ২০২২, ০৯:৩৫ পিএম

তীব্র গরমে অতিষ্ঠ? গরমের জ্বালা মেটাবে এই ৫ পানীয়, বানিয়ে ফেলুন সহজেই
তীব্র গরমে অতিষ্ঠ? গরমের জ্বালা মেটাবে এই ৫ পানীয়, বানিয়ে ফেলুন সহজেই

এপ্রিলের শেষের দিকেই উষ্ণতার পারদ চড়েছে অনেকটাই। যে কারণে গরমের জ্বালায় অতিষ্ঠ হয়ে উঠছেন মানুষজন। মার্চ মাসের শুরু থেকেই গরমের আবহাওয়া শুরু হয়ে গিয়েছিল যা এখন চরম পর্যায় এসে গিয়েছে। বাইরে বেরোলে যেন গলা শুকিয়ে কাঠ, এবার গরমের দাবদাহ থেকে মুক্তি দেবে এই পাঁচটি পানীয় সেগুলি আপনারা সহজেই বাড়িতে বানিয়ে ফেলতে পারবেন।

ঠাণ্ডা ঠাণ্ডা জলজিরার শরবৎ : বাড়িতেই বানিয়ে ফেলুন এটি, প্রথমে ঠান্ডা জলের মধ্যে তেতুলের পেস্ট, পুদিনা পাতার কুচি, ভেজে গুঁড়ো করা জিরে, পরিমাণমত গুড়, বিট নুন, থেঁতো করা আদার রস অল্প, লেবুর রস স্বাদ অনুযায়ী, সামান্য লঙ্কার গুড়ো, ও চাইলে গরমমশলা দিতে পারেন। এভাবে সহজেই বানিয়ে ফেলুন ঠাণ্ডা ঠাণ্ডা জলজিরার শরবৎ। এই পানীয়টি শরীরের আদ্রতা বজায় রাখতে সাহায্য করে ও স্বাদেও খুব সুন্দর তাই সকলে খেতেও পছুন্দ করে।

আম পোড়া বা আম পান্না : এই সময়ে বাজারে পাওয়া যাচ্ছে কাঁচা আম। আর এই তীব্র গরমের জ্বালা থেকে রক্ষা করতেও কাঁচা আমের জুড়ি মেলা ভার। প্রথমে কাঁচা আম সিদ্ধ করে সেই আমের শাঁস দিয়েই বানিয়ে ফেলা যায় আম পান্না। সেই সিদ্ধ কাঁচা আমের শাঁসটি বীর করে নিয়ে তার মধ্যে স্বাদ অনুযায়ী নুন, চিনি, জিরে গুড়ো আর বিট নুন মিশিয়ে নিয়ে ঠাণ্ডা জলে বা বরফের টুকরো দিয়ে বানিয়ে ফেলুন আম পান্না। সঙ্গে দিতে পারেন পুদিনা পাতা।

ঠাণ্ডা ছাতুর শরবত : ছাতুর শরবত পান করলে আমাদের শরীর ঠান্ডা তো থাকেই সাথে এটি বিভিন্ন পুষ্টিগুণ সমৃদ্ধ। পরিমাণমতো ঠান্ডা জল নিয়ে তার মধ্যে ছাতু, নুন, লেবুর রস, জিরে গুড়ো, বিট নুন, কুচি করে কাটা লঙ্কা এবং পুদিনা পাতা থেঁতো করে দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। ব্যাস তাহলেই তৈরি হয়ে গেলো গরম নাশক সুস্বাদু ঠাণ্ডা পানীয়।

মশলা ছাঁচ : এখন তো এই ধরনের পানীয় যেমন মশলা ছাঁচ প্যাকেটেও কিনতে পাওয়া যায়। কিন্তু তাজা তাজা তৈরি করে নিলে তা হয় আরও সুস্বাদু ও উপকারী। প্রথমে টক দই নিয়ে তার মধ্যে ধনে পাতা কুঁচি, কাঁচা লঙ্কা কুঁচি, স্বাদ মতো নুন, আর অল্প পরিমাণ চাট মশলা আর একটু জল মিশিয়ে নিলেই তৈরি হয়ে যায় এটি। শরীর ঠান্ডা রাখতে অন্যতম গুরুত্বপূর্ণ পানীয় এটি।

শিকঞ্জি : এটিও সহজেই বাড়িতে বানাতে পারবেন। তার জন্য পুদিনা পাতা নিয়ে নিন তার সঙ্গে লেবুর রস মিশিয়ে নিন। এবার এর সাথে বিট নুন, গোল মরিচ, এমনি নুন এবং চিনি মিশিয়ে নেবেন। এটি সব থেকে সুস্বাদু হয় যদি সোডা মেশান। আর যদি খুব ঠাণ্ডা খেতে ইচ্ছে হয় তো বরফ মেশাতে পারেন।