বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

মশার কামড় থেকে বাঁচতে কি রঙের জামা- কাপড় পরা উচিত? জেনে নিন

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ২৬, ২০২২, ১১:১২ পিএম | আপডেট: জুন ২৭, ২০২২, ০৫:১২ এএম

মশার কামড় থেকে বাঁচতে কি রঙের জামা- কাপড় পরা উচিত? জেনে নিন
মশার কামড় থেকে বাঁচতে কি রঙের জামা- কাপড় পরা উচিত? জেনে নিন

মশা সব সময়ই ক্ষতিকারক রূপে দেখা দেয় মানুষের কাছে। মশার কামড় থেকেই উৎপত্তি হয় বহু রোগের। ম্যালেরিয়া, ডেঙ্গু সহ অনেক জটিল রোগ। সাধারণত, মশা সব মানুষকেই কামড়ায়। তবে জানেন কী মশার আকৃষ্ট হয় আপনি কোন রঙের পোশাক পরেছেন তার উপরও।

নানান ধরণের মশার নানান জিনিসে আকৃষ্ট হওয়ার প্রবণতা আছে। এডিস মশা প্রথমে আকৃষ্ট হয় মানুষের দেহ থেকে নিঃসৃত হওয়া কার্বন ডাই অক্সাইডে। এরপর যে উৎস থেকে ওই কার্বন ডাই অক্সাইড নির্গত হচ্ছে সেখানে রঙিন জিনিসে আক্রমণ করে মশা।

গবেষকরা মতে লাল, কমলা, কালো ও সায়ান রঙের প্রতি বেশি আকৃষ্ট হতে লক্ষ্য করা গেছে মশাদের। তবে সবুজ, বেগুনি, নীল ও সাদা রং দেখলে দূরে পালায় মশা এমনটাও তাদের বিশ্বাস। অর্থাৎ এসব রং একেবারেই পছন্দ করে না মশা।

মূলত তিনটি বিষয়ের উপর ভিত্তি করে মশা আক্রমণ করে এমন আগে ভাবা হতো। নিশ্বাস থেকে নির্গত কার্বন ডাই অক্সাইড, ঘাম ও দেহের উষ্ণতা। তবে এই তালিকায় এবার আরও একটি বিষয় যুক্ত হলো, যেটা হচ্ছে রং।

গবেষণায় থেকেই জানা যায়। গাঢ় লাল না হলেও ত্বকের লাল রঞ্জক পদার্থে আকৃষ্ট হয় মশা। তাই মশা যেসব রং পছন্দ করে না, সেসব রঙের কাপড় পরেও মশার কামড় এড়াতে পারেন আপনারা।