শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

তুলসীর ক্ষতিকারক দিকগুলি সম্পর্কে জানেন কি? জানুন বিস্তারিত

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মে ২৪, ২০২২, ০৯:৫৮ পিএম | আপডেট: মে ২৫, ২০২২, ০৩:৫৮ এএম

তুলসীর ক্ষতিকারক দিকগুলি সম্পর্কে জানেন কি? জানুন বিস্তারিত
তুলসীর ক্ষতিকারক দিকগুলি সম্পর্কে জানেন কি? জানুন বিস্তারিত

তুলসী পাতার আয়ুর্বেদিক নানা উপকারিতা রয়েছে তা আমাদের সকলেরই জানা। সর্দি, কাশি এর সমস্যা দূর করতে সঙ্গে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে থাকে তুলসী। তবে এর যেমন উপকারিতা রয়েছে তেমনি বেশকিছু অপকারিতাও রয়েছে। 

কখনোই কোনো কিছু অতিরিক্ত পরিমাণে খাওয়া উচিত নয়। যেকোনো জিনিস অতিরিক্ত পরিমাণে খেলেই সমস্যার মুখে পড়তে হয়। তাই তুলসী পাতাও কখনোই বেশি পরিমাণে খাওয়া উচিত নয়। বেশি খেলে নানা সমস্যা দেখা দিতে পারে। এছাড়া এমন কিছু মানুষ রয়েছে তাঁদের তুলসী পাতা খাওয়া থেকে এড়িয়ে চলা উচিত। চলুন তবে দেখে নেওয়া যাক কাদের এড়িয়ে যাওয়া উচিত তুলসী-

১) গর্ভবতী মহিলাদের তুলসী পাতা এড়িয়ে চলা উচিত। কারণ তুলসী পাতা তে উপস্থিত ইউজেনোল উপাদান গর্ভবতী মহিলাদের পিরিয়ডস শুরু করে দিতে পারে। ফলে গর্ভবতী মহিলাদের ডাইরিয়া  সমস্যা দেখা দিতে পারে। তাই গর্ভবতী মহিলারা তুলসী পাতা খাওয়া থেকে বিরত থাকুন। 

২) এছাড়া যারা ডায়াবেটিস এর রোগী তারা তুলসী খাওয়া থেকে বিরত থাকুন। কারণ ডায়াবেটিসের রোগীরা যদি ওষুধ খান এবং তার সাথে যদি তুলসী পাতাও খেয়ে থাকেন তাহলে রক্তে শর্করার পরিমাণ অনেকাংশে কমে যেতে পারে। যা  স্বাস্থ্যের পক্ষে ভালো নয়। 

৩) অন্যদিকে তুলসী পাতা বেশি পরিমাণে খেলে পেটে জ্বালা ভাব এবং রক্ত পাতলা হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে থাকে। তুলসী পাতা পরিমাণমতো খান কখনোই অতিরিক্ত খাবেন না তার শরীরের পক্ষে ক্ষতিকারক হতে পারে।