বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

স্বাস্থ্য ভালো রাখতে খান এই অভিনব চা, জেনে নিন এর উপকারীতাগুলি

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ১০, ২০২২, ০৮:৩২ পিএম | আপডেট: আগস্ট ১১, ২০২২, ০২:৩২ এএম

স্বাস্থ্য ভালো রাখতে খান এই অভিনব চা, জেনে নিন এর উপকারীতাগুলি
স্বাস্থ্য ভালো রাখতে খান এই অভিনব চা, জেনে নিন এর উপকারীতাগুলি

শরীর ভালো রাখতে পারবেন এবার অভিনব পদ্ধতিতে, চা বানান কলা দিয়ে। অবাক লাগলেও, এই চা খুবই উপকারী। বহু মানুষের ছন্দের তালিকায় স্থান পেয়েছে। জেনে নিন কী এই কলা চা। কীভাবে বানাবেন কলা চা। রইল সেই পদ্ধতি ও এর গুনাগুন-

কলা চা বানাতে নিয়ে নিন পরিমাণ মতো চা পাতা আর একটি কলা। প্রথমে খোসা সমেত বা খোসা ছাড়িয়ে কলা সিদ্ধ করে নিন। তারপর জল থেকে তুলে নিন কলা। এবার সেই জলের সঙ্গে লিকার চা বা দুধ চা মেশাতে পারেন। তারপর কিছুক্ষন ফুটিয়ে নিন। এই চা খেলে মিলবে একাধিক উপকার। নিয়মিত খাওয়া যেতে পারে কলা চা। 

যারা ওজন নিয়ন্ত্রণে রাখতে চান, তারা খেতে পারেন কলা চা। এতে প্রচুর ফাইবার আছে, যা ধীরে ধীরে হজম হয়। তাই এই চা খেলে দীর্ঘক্ষণ খিদে পাবে না। পেট ভর্তি থাকার কারণে স্বভাবতই আপনি কম খাবার খাবেন। ফলে কমবে আপনার ওজন। তাই যারা বাড়তি ওজন নিয়ে অধিক চিন্তিত তারা খেতে পারেন এই কলা চা।

অল্প বয়সেই হাড়ের ক্ষয় কিংবা দুর্বল হাড়ের মতো সমস্যায় ভোগেন অনেকে। এই হাড় পোক্ত করতে চাইলে খতে পারেন কলা চা। এই চায়ে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম ও ম্যাঙ্গানিজ আছে। যা হাড় শক্ত করে থাকে। তাই হাড়ের ঘনত্ব বৃদ্ধি করতে চাইলে এই চা পান করুন। শরীর থাকবে সুস্থ, সঙ্গে হাড় হবে শক্ত। 

হজম ক্ষমতা বৃদ্ধির জন্য খেতে পারেন কলা চা। কলা চায়ে প্রচুর পরিমাণে পটাসিয়াম ও ম্যাগনেসিয়াম থাকে। যা হজম ক্ষমতা বৃদ্ধি করে থাকে। যারা প্রায়ই পেট ফোলা, পেটের সমস্যায় ভোগেন তারা নিয়মিত এই বিশেষ চা খান। রোজ ১ কাপ করে কলা চা খেলে পেট পরিষ্কার হবে।