বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি সর্ষে বেগুন, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২২, ১২:২৯ পিএম | আপডেট: ডিসেম্বর ২৮, ২০২২, ০৬:২৯ পিএম

আজকের স্পেশাল রেসিপি সর্ষে বেগুন, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি সর্ষে বেগুন, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: বেগুন সর্ষে বানানোর জন্য লাগবে ৪ চামচ পোস্ত বাটা, ২ চামচ সর্ষে বাটা, স্বাদ মতো নুন, অল্প হলুদ গুঁড়ো, বেগুন গোল গোল করে কাটা। অথবা লম্বালম্বি কাটতে পারেন। দুটো বড় সাইজের বেগুন কেটে নেবেন এই পদটি বানাতে।

প্রস্তুত প্রনালী: প্রথমে বেগুন দুটোকে লম্বা করে কেটে নিন। বেগুন গুলোর বোঁটা কেটে ফেলবেন না। ওটা সমেত বেগুন ভাজার মতো করে বেগুন দুটো কাটুন। এবার বেগুনে হলুদ আর নুন মাখিয়ে নিন। কড়াইতে তেল দিন। তেল গরম হলে তাতে বেগুনগুলো দিয়ে ভেজে নিন হালকা করে। খুব বেশি ভাজবেন না তাতে স্বাদ নষ্ট হবে।

এবার বেগুন ভাজা হয়ে যাওয়ার পর ওই তেলেই দিয়ে দিন চিনি, নুন আর হলুদ গুঁড়ো। চিনিটা গলে গেলে তাতে দিয়ে দিন পোস্ত বাটা আর সর্ষে বাটা। এবার ভালোভাবে কষতে থাকুন। যতক্ষণ না মশলা থেকে তেল ছাড়ে কষতে থাকবেন। জল শুকিয়ে গেলে অল্প করে জল দিন। মশলা কষা হয়ে এলে আবারও খানিকটা জল দিয়ে দিন।

এবার জল যখন ফুটে উঠবে তখন তাতে ভেজে রাখা বেগুনগুলো দিয়ে দিন। কিছুক্ষণ পর বেগুনগুলোকে উল্টে দিন। আরও কিছুক্ষণ ভালোভাবে ফুটিয়ে নামিয়ে নিন। মাখা মাখা হয়ে যাবে যখন গ্রেভি তখন নামাবেন। আর গার্নিশ করতে চাইলে উপর থেকে চেরা কাঁচা লঙ্কা আর ধনে পাতা দিতে পারেন। এরপর ভাত বা রুটি দিয়ে খান বেগুনের এই পদ।