বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২

ত্বক ও চুলের সমস্যায় ভুগছেন? দূর করতে সাহায্য করবে উপকারী ব্ল্যাক টি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মে ১৩, ২০২২, ০৬:০৯ পিএম | আপডেট: মে ১৩, ২০২২, ০৬:০৯ পিএম

ত্বক ও চুলের সমস্যায় ভুগছেন? দূর করতে সাহায্য করবে উপকারী ব্ল্যাক টি
ত্বক ও চুলের সমস্যায় ভুগছেন? দূর করতে সাহায্য করবে উপকারী ব্ল্যাক টি

ত্বক ও চুলের নানা সমস্যায় আমরা নাজেহাল। আর সমস্যা দূর করতে বাজারজাত নানান প্রডাক্ট আমরা ব্যবহার করে থাকি। তবে সেভাবে ফল আমরা খুব কমই পাই। তাই বাজারজাত প্রোডাক্ট এর চেয়ে ঘরোয়া টোটকা ব্যবহার করতে পারেন। এতে ভালো ফল পাবেন। 

ত্বক ও চুলের নানান সমস্যা দূর করতে ঘরোয়া টোটকা হিসেবে ব্যবহার করতে পারেন ব্ল্যাক টি। আমাদের স্বাস্থ্যের পক্ষেও যেমন উপকারী এটি। তেমনি চুল ও ত্বকের ক্ষেত্রেও বেশ উপকারী। তবে কীভাবে ব্যবহার করবেন ভাবছেন? চলুন তবে ব্ল্যাক টি এর উপকারিতা ও ব্যবহার বিধি এক নজরে দেখে নেওয়া যাক-

১) ব্ল্যাক টি তে রয়েছে এন্টিঅক্সিডেন্ট, যা আমাদের চাপমুক্ত থাকতে সাহায্য করে। আর চাপমুক্ত হলেই আমাদের চুল পড়ার সমস্যা অনেকটাই কমে যাবে। কারণ বেশি চাপের কারণে অনেক সময় চুল ওঠার সমস্যা দেখা দিয়ে থাকে। এক্ষেত্রে ব্ল্যাক টি পান করুন চুল ওঠার সমস্যা দূর হবে নিমেষে। 

২) এছাড়া চুলের বৃদ্ধি ঘটাতেও ব্ল্যাক টি বেশ উপকারী। ব্ল্যাক টি সারা চুলে ভালো করে মাখুন এবং স্ক্যাল্পে ভালো করে ম্যাসাজ করুন। চুল খুব দ্রুত বৃদ্ধি পাবে। 

৩) ব্রণ, ফুসকুড়ি ইত্যাদির কারণে ত্বকে অনেক সময় দাগ হয়ে যায়। এই দাগ দূর করতেও সাহায্য করবে ব্ল্যাক টি। ক্ষেত্রে ব্ল্যাক টি তুলোয় করে ওই দাগ হওয়ার জায়গাগুলিতে লাগাতে হবে। নিয়মিত এটি লাগালে দ্রুত দূর হবে দাগ। এবং আপনি হয়ে উঠবেন আরো সুন্দর। 

৪) আবার চোখের নিচের ফোলা ভাব দূর করতে সাহায্য করে উপকারী ব্ল্যাক টি। এক্ষেত্রে ব্ল্যাক টি তুলোয় করে চোখের নিচে ফোলা জায়গায় লাগিয়ে রাখতে হবে ১৫-২০ মিনিট। তারপর ধুয়ে ফেলতে হবে। এভাবে নিয়মিত ব্যবহার করলে দ্রুত দূর হবে চোখের নিচের ফোলা ভাব।