বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সুস্থ থাকতে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন কাজু! জানুন এর উপকারিতা

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মে ১১, ২০২২, ০১:০৭ পিএম | আপডেট: মে ১১, ২০২২, ০৭:০৭ পিএম

সুস্থ থাকতে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন কাজু! জানুন এর উপকারিতা
সুস্থ থাকতে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন কাজু! জানুন এর উপকারিতা

আমাদের স্বাস্থ্যের পক্ষে এবং রূপচর্চাতে কাজু বেশ উপকারী। এমনকি স্মৃতিশক্তি বৃদ্ধি করতে কাজু খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আমরা বিভিন্ন রান্নাতে কাজে ব্যবহার করে থাকি। আবার নানা রকমের মিষ্টিতেও কাজু ব্যবহৃত হয়ে থাকে। 

তবে স্বাস্থ্যের জন্য রোজ সকালে ২-৩ টে কাজু খেতে পারেন। রাত্রে ভিজিয়ে রাখুন এবং সেই কাজু সকাল বেলা খালি পেটে খেয়ে নিন। এটি বেশ উপকারী। এমনকি ছোট বাচ্চাদের আমরা ড্রাই ফ্রুটস গুঁড়ো করে খাইয়ে থাকি, তারমধ্যেও কাজু যুক্ত করতে পারেন। এতে শিশুদের মস্তিষ্কের বিকাশ করতে সাহায্য করবে। চলুন তবে কাজু এর উপকারিতা গুলি দেখে নেওয়া যাক-

১) চুল ও ত্বকের ক্ষেত্রে কাজু বেশ উপকারী। কাজু তে থাকা প্রোটিন ত্বক উজ্জল করতে, ত্বকের নানা সমস্যা দূর করতে এবং চুলের নানা সমস্যা দূর করতেও সাহায্য করে থাকে। 

২) কাজু তে আয়রন বেশি মাত্রায় রয়েছে। এই শরীরে আয়রনের অভাব পূরণ করে কাজু। এছাড়া কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে থাকে। 

৩) অন্যদিকে কাজু ইউরিক এসিড উৎপন্ন করতে বাধা দেয়। সঙ্গে এটি হজমে সহায়ক। এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে থাকে। 

৪) স্মৃতিশক্তি বৃদ্ধিতে কাজু বেশ উপকারী। কাজু ও মধু খেলে স্মৃতিশক্তি বৃদ্ধি পেয়ে থাকে। ছোট শিশুদের ১ বছর পর থেকে কাজু ও মধু খাওয়ান। এতে স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে। 

৫) এছাড়া কাজু তে থাকা প্রোটিন হাড়ের ক্ষয় রোধ করতে সাহায্য করে। কাজু আমাদের শরীরের এনার্জি বৃদ্ধি করতেও দারুন সহায়ক।