শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি চিকেন অমৃতসারী, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ৩১, ২০২২, ১২:২৫ পিএম | আপডেট: জুলাই ৩১, ২০২২, ০৬:২৫ পিএম

আজকের স্পেশাল রেসিপি চিকেন অমৃতসারী, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি চিকেন অমৃতসারী, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: ৫০০ গ্রাম চিকেন, ২ চামচ আদা-রসুনের পেস্ট, ৩ চামচ দই, ১ চামচ লেবুর রস, ১ চামচ ভিনিগার, ২ চামচ ধনে পাউডার, ২ চামচ জিরা পাউডার, ২ চামচ লঙ্কা গুঁড়ো, স্বাদ অনুসারে নুন, ২ চামচ পেঁয়াজ কুচি, ৫ চামচ মাখন, ১-২ টো কাঁচা লঙ্কা, ৬ টা টমেটো, হাফ চামচ চিনি এবং অল্প পরিমাণ ক্রিম নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: প্রথমে একটা বাটিতে পরিমাণ মতো চিকেন নিয়ে তাতে আদা-রসুনের পেস্ট,দই, লেবুর রস,ভিনিগার, ১ চামচ ধনে গুঁড়ো, ১ চামচ জিরা গুঁড়ো, ১ চামচ লঙ্কা গুঁড়ো, স্বাদ অনুসারে নুন এবং পরিমাণ মতো পেঁয়াজ কুচি যোগ করে ভালো করে মেখে ম্যারিনেট করতে হবে। কম করে ২ ঘন্টা ম্যারিনেট করতে হবে। এবার গ্রেভি তৈরির জন্য গরম প্যানে পরিমাণ মতো মাখন এবং লঙ্কা গুঁড়ো নিয়ে একটু নেড়ে নিতে হবে। তারপর তার মধ্যে ১ চামচ ধনে গুঁড়ো এবং আদা কুচি যোগ করে নাড়াতে থাকুন। কিছু সময় পরে অল্প পরিমাণে জল মেশাতে হবে।

এরপর নুন, কাঁচা লঙ্কা কুচি, টমেটো এবং চিনি যোগ করে ভালো করে নাড়াতে হবে, যাতে প্রতিটি উপাদান ভালোভাবে মিশে যায়। এবার অন্য একটা প্যান একটু গরম করে নিতে হবে। তারপর তাতে অল্প করে মাখন নিয়ে সারা প্যানে ছড়িয়ে দিতে হবে। এবার তাতে আগে থেকে ম্যারিনেট করে রাখা মাংসের পিসগুলি যোগ করে ভালো করে নাড়াতে থাকুন। এইভাবে কিছুক্ষণ নাড়ানোর পর প্যানটা চাপা দিয়ে দিতে হবে।

যখন দেখবেন চিকেনের রং ধীরে ধীরে ব্রাউন হতে শুরু করেছে, তখন আগে থেকে বানিয়ে রাখা টমেটো গ্রেভিটা যোগ করতে হবে। তারপর ভালো করে নাড়াতে হবে, যাতে চিকেনের সঙ্গে গ্রেভিটা ভালো করে মিশে যেতে পারে। কিছু সময় পরে প্যানটা চাপা দিয়ে দিতে হবে। ১০-১৫ মিনিট পরে প্যানের ঢাকাটা সরিয়ে নিয়ে মাংসের উপরে অল্প করে ক্রিম ছড়িয়ে দিয়ে ভালো করে নাড়াতে হবে। তারপর অল্প করে ধনে পাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করতে হবে রুটি অথবা পরোটার সঙ্গে। ইচ্ছা হলে গরম ভাতের সঙ্গেও খেতে পারেন এই সুস্বাদু রেসিপি।