বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি চিকেন কাটলেট, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ২২, ২০২২, ১২:৪২ পিএম | আপডেট: আগস্ট ২২, ২০২২, ০৬:৪২ পিএম

আজকের স্পেশাল রেসিপি চিকেন কাটলেট, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি চিকেন কাটলেট, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: মুরগির মাংসের কিমা ২ কাপ, পেঁয়াজ ১/২ কাপ, কাঁচা মরিচ ৪ – ৫ টা, গরম মসলা ১/২ চা চামচ, চাট মসলা ১/২ চা চামচ, ব্রেড ক্রাম্ব ১ কাপ, ডিম ১ টা, আলু সিদ্ধ ১ কাপ, ধনেয়া পাতা ২ টেবিল চামচ, গোল মরিচ গুড়া ১/২ চা চামচ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, লবণ পরিমান মতো, তেল ভাজার জন্য নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: প্রথমে একটি পাত্রে তেল গরম করে নিন। তেল গরম হলে এর মধ্যে পেঁয়াজ কুঁচি দিয়ে দিন। ২-৩ মিনিট পেঁয়াজ ভেজে নিন একটু নরম হলে আদা , রসুন বাটা, কাঁচামরিচ, গরম মসলা গুড়া, চাট মসলা, গোলমরিচ গুড়া ও লবণ দিয়ে দিন। ভালোভাবে নাড়াচাড়া করে মসলা গুলো ভেজে নিন। 

এবার মাংসের কিমা দিয়ে ভালোভাবে নেড়ে দিবেন। মাংসের মধ্যে থেকে জল বের হয়ে মাংসগুলো সিদ্ধ হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এবার মাংসের সাথে সিদ্ধ করা আলু গুলো দিয়ে ভালোভাবে মেখে নিবেন। এই ডো থেকে এবার ছোট ছোট করে নিয়ে নিজের পছন্দ মতো আকারে কাটলেট বানিয়ে নিন।

এখন একটি পাত্রে ডিম ভেঙ্গে নিন ও আরেকটি পাত্রে ব্রেড ক্রাম্ব নিয়ে নিন। এবার কাটলেট গুলো এক এক করে ডিমে চুবিয়ে নিন। তারপর ডিম থেকে তুলে নিয়ে ব্রেড ক্রাম্বে গড়িয়ে নিন। কাটলেটগুলো ১০ মিনিটের জন্য ফ্রিজে রেখে দিবেন সেট হবার জন্য। এবার একটি পাত্রে তেল গরম দিন। তেল গরম হলে কাটলেট গুলো লাল হওয়া পর্যন্ত ভেজে নিন। ভাজা হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন গরম গরম।