বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি কিমা বিরিয়ানি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ৩, ২০২২, ১২:৫০ পিএম | আপডেট: জুলাই ৩, ২০২২, ০৬:৫০ পিএম

আজকের স্পেশাল রেসিপি কিমা বিরিয়ানি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি কিমা বিরিয়ানি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

খুব সহজে বাড়িতেই বানিয়ে নিতে পারবেন এই বিরিয়ানি। চলুন জেনে নেওয়া যাক কিমা বিরিয়ানির সহজ রেসিপিটি-

প্রয়োজনীয় উপকরণ: বাসমতি চাল ২ কাপ, মাংসের কিমা ২০০ গ্রাম, এলাচ ৩টি, তেজপাতা ১টি, লবঙ্গ ৪টি, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, ধনে গুঁড়া আধা টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা টেবিল চামচ, গরম মসলা আধা চা চামচ, কাজুবাদাম ও কিশমিশ ২ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, তেল প্রয়োজন মতো নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: প্রথমে একটি বড় কড়াইতে ঘি গরম করুন তারপর তার মধ্যে পরিমাণমতো পেঁয়াজ কুচি, কাজুবাদাম ও কিশমিশ দিয়ে বাদামি করে ভেজে অন্য একটি পাত্রে তুলে রাখুন। কড়াইতে আরও কিছুটা তেল ও ঘি দিয়ে তার মধ্যে এলাচ, তেজপাতা, লবঙ্গ দিয়ে হালকা করে ভেজে নিন। ভাজা হলে এর মধ্যে রসুন-আদা বাটা ও কাঁচা মরিচ দিয়ে ভেজে নিন। এরপর পেঁয়াজ কুচি দিয়ে সেগুলি বাদামি করে ভেজে নিন।

বাকি সব উপকরণ একসঙ্গে দিয়ে কষিয়ে নিন ভালোভাবে। এরপর তার মধ্যে মাংসের কিমা দিয়ে মসলার সঙ্গে কষিয়ে নিন। এবার মাংসে আগে থেকে ধুয়ে জল ঝরিয়ে রাখা বাসমতি চাল, পরিমাণমতো জল দিয়ে মিশিয়ে ঢেকে দিন। মাঝারি আঁচে ২০-২৫ মিনিট রান্না করুন। চাল সেদ্ধ হয়ে জল শুকিয়ে গেলে নামিয়ে নিন। তারপর এর উপরে ঘি, ধনেপাতা, পেঁয়াজ বেরেস্তা, ভেজে রাখা কাজুবাদাম, কিশমিশ ছড়িয়ে পরিবেশন করুন মজাদার কিমা বিরিয়ানি।