শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি চিকেন খিচুড়ি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২২, ১২:৪১ পিএম | আপডেট: আগস্ট ২৩, ২০২২, ০৬:৪১ পিএম

আজকের স্পেশাল রেসিপি চিকেন খিচুড়ি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি চিকেন খিচুড়ি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: পিয়াজ কুচি ৩ টেবিল চামচ, ১০ টি লবঙ্গ, ২ টুকরা দারুচিনি, ৫ টি এলাচ, ১ টি তেজপাতা, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরা গুঁড়ো দেড় চা চামচ, হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, মুরগির মাংস কিমা পিস করা, পোলাওয়ের চাল ৩ কাপ, মুসরের ডাল ও মুগ ডাল দেড় কাপ, আস্ত জিরা ও কাঁচা মরিচ পরিমাণমতো।

প্রস্তুত প্রনালী: একটি প্যানে ৩-৪ টেবিল চামচের মতো তেল নিয়ে তার মধ্যে ৩ টেবিল চামচের মতো পিয়াজ কুঁচি দিয়ে দিবেন। এবার গরম মসলা (১০টি লবঙ্গ, ৫ টি এলাচ, ২ টুকরা দারুচিনি, তেজপাতা ১টি ) দিয়ে হালকা ভেজে নেবেন। এবার এর মধ্যে একটু জল দিয়ে ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, দেড় চা চামচ জিরা গুঁড়া, ১ টেবিল চামচের মতো হলুদের গুঁড়া, ১ চা চামচ ধনিয়া গুঁড়া, দেড় চা চামচের মতো মরিচের গুঁড়ো দিয়ে ভালোভাবে কষিয়ে নেবেন। মসলা ভাজা হয়ে তেল উপরে উঠে এলে স্বাদমতো লবণ দিয়ে মুরগির মাংস তার মধ্যে দিয়ে কষিয়ে নেবেন।

মাংস কষা হলে তার মধ্যে পোলাওয়ের চাল ৩ কাপ এবং দেড় কাপ পরিমাণ মুসরের ডাল ও মুগ ডাল (মুগ ডাল আগে ভেজে নিতে হবে) দিয়ে ভেজে নেবেন। এরপর ৮ কাপ গরম জল এবং হাফ কাপ পরিমাণ দুধ দিয়ে দেবেন।

কিছু সময় ঢেকে রাখবেন যাতে জল শুকিয়ে যায়। এবার ৫-৬ টি কাঁচা মরিচ দিয়ে স্বাদমতো ঘি দেবেন। এবার খিচুরি আধা ঘণ্টার জন্য অল্প আঁচে বসিয়ে রাখুন আর মাঝে মাঝে একটু নেড়ে দেবেন। সবশেষে আঁচ নিভিয়ে ১০ মিনিট অপেক্ষা করে নামিয়ে পরিবেশন করবেন।