বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি চিকেন তন্দুরি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ২১, ২০২২, ১২:৪৩ পিএম | আপডেট: আগস্ট ২১, ২০২২, ০৬:৪৩ পিএম

আজকের স্পেশাল রেসিপি চিকেন তন্দুরি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি চিকেন তন্দুরি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: চিকেন লেগ- ৪ পিস, মরিচের গুঁড়া- ১ চা চামচ, হলুদ গুঁড়া- আধা চা চামচ, ধনিয়ার গুঁড়া- ১ চা চামচ, লবণ- স্বাদ মতো, গোলমরিচের গুঁড়া- আধা চা চামচ, জিরার গুঁড়া- ১ চা চামচ, গরম মশলা গুঁড়া- আধা চা চামচ, আদা রসুন বাটা- ১ টেবিল চামচ, লেবুর রস- ২ টেবিল চামচ, টক দই- ৪ টেবিল চামচ, লাল ফুড কালার সামান্য বা কাশ্মীরি লঙ্কা গুঁড়া ২চামচ নিয়ে নেবেন। তেল- প্রয়োজন মতো, বাটার- ১ চা চামচ নেবেন।

প্রস্তুত প্রনালী: চিকেনের লেগ পিসগুলো ছুরি দিয়ে হাড় পর্যন্ত কয়েকটি গভীর আঁচড় দিয়ে নিন যেন মশলা ভেতর পর্যন্ত পৌঁছে যায়। এবার ম্যারিনেটের উপকরণ দিয়ে মুরগির টুকরোগুলো ভালো করে মেখে ফ্রিজে রেখে দিন চার ঘণ্টা। নাহলেও অন্তত দুই ঘণ্টার জন্য ম্যারিনেট করে রাখুন।

এবার ফ্রিজ থেকে বের করে রুমের তাপমাত্রা আসার জন্য অপেক্ষা করুন। এরপর ২ টেবিল চামচ তেল দিয়ে মুরগির মাংসের টুকরোগুলোর উপর মাখিয়ে নিন। উনুন বা গ্যাসে  ফ্রাইয়িংপ্যান বসিয়ে সামান্য তেল ও মাখন দিয়ে একটি বা দুটি করে মাংসের পিস দিয়ে ভেজে নিন। এবার প্যান ঢেকে মিডিয়াম লো আঁচে প্রতি সাইড ১০ মিনিট করে ভেজে নিন। এরপর  আঁচ বাড়িয়ে ঢাকনা খুলে আরও কয়েক মিনিট ভাজুন।

এতে তন্দুরি চিকেনের মধ্যে পোড়া ভাব চলে আসবে। স্মোকি ভাব আনতে এক টুকরো কাঠকয়লা  চুলায় দিন। কয়লা গরম হয়ে গেলে তন্দুরি চিকেনের বাটিতে একটি স্টিলের পাত্র বসিয়ে গরম কয়লা ও কয়েক ফোঁটা তেল দিয়ে ঢেকে দিন বাটি। ধোঁয়া বের হয়ে নিজে থেকেই চলে আসবে স্মোকি ফ্লেভার। এবার গরম গরম পরিবেশন করুন।