শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি দই চিকেন, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ২৪, ২০২২, ১২:৩২ পিএম | আপডেট: জুলাই ২৪, ২০২২, ০৬:৩২ পিএম

আজকের স্পেশাল রেসিপি দই চিকেন, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি
আজকের স্পেশাল রেসিপি দই চিকেন, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

প্রয়োজনীয় উপকরণ: ১/২ কেজি মুরগি, ১ কাপ দই, ৩টি পেঁয়াজ (কুঁচি করা), ১ ইঞ্চি টুকরো আদা, ১০ কোয়া রসুন, ৬-৭টি কাজুবাদাম, ৬-৭টি বাদাম, ৩টি লবঙ্গ, ১টি বড় এলাচ, ৪টি সবুজ এলাচ, ৭-৮টি কালো গোলমরিচ, ২ টুকরা দারুচিনি, ২ চা চামচ লাল লঙ্কা গুঁড়ো, ১ চা চামচ হলুদ, ধনে গুঁড়ো ১ চা চামচ, ১ চা চামচ গরম মশলা, লবন স্বাদ অনুযায়ী, প্রয়োজন অনুযায়ী তেল, ১/৪ কাপ দই, ১ টেবিল চামচ ছোট করে কাটা ধনে কুঁচি।

প্রস্তুত প্রনালী: প্রথমে একটি পাত্রে দই নিয়ে তার মধ্যে এক চা চামচ লাল লঙ্কা গুঁড়া, হলুদ, আধা চা চামচ গরম মশলা, আধা চা চামচ ধনে গুঁড়া এবং নুন দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এবার দইয়ের মিশ্রণে মুরগির মাংস দিন এবং মেশান। মাংসটি ৩ ঘণ্টা ম্যারিনেট করার জন্য ফ্রিজে রেখে দিন। তারপর একটি প্যানে তেল নিয়ে মাঝারি আঁচে গরম করার জন্য রাখুন।

তেল গরম হওয়ার পর তার মধ্যে ম্যারিনেট করা মাংস দিন এবং ৭-৮ মিনিট ধরে নাড়ুন। তারপর মাংসের টুকরোগুলো একটি প্লেটে রাখুন। এখন মাঝারি আঁচে অন্য একটি প্যানে তেল গরম করুন। তেল গরম হলে পেঁয়াজ দিন এবং রং সোনালি হওয়া পর্যন্ত ভাজুন। একটি মিক্সারে ভাজা পেঁয়াজ দিয়ে পেস্ট তৈরি করুন। তারপর মিক্সারে রসুন, আদা, বড় ও সবুজ এলাচ, দারুচিনি, কালো গোলমরিচ ও লবঙ্গ দিয়ে পেস্ট তৈরি করুন। এরপর মিক্সারে পোস্ত, বাদাম এবং কাজু পেস্ট করুন।

এবার একটি প্যানে মাঝারি আঁচে তেল গরম করুন। এখন রসুন-আদার পেস্ট, লাল মরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো এবং নুন দিয়ে কিছুক্ষন নাড়ুন। তারপর পেঁয়াজ পেস্ট এবং দই দিন এবং ৫ মিনিট ধরে নাড়ুন। তারপর গ্রেভিতে পোস্ত পেস্ট যোগ করুন। আঁচ কমিয়ে আরও ৫ মিনিট নাড়ুন। এবার গ্রেভিতে ভাজা চিকেন দিয়ে দিন। ২ কাপ জল দিয়ে মাংসটি ১০ মিনিট ঢেকে রাখুন। মাংস ভালভাবে সেদ্ধ হয়ে গেলে ঢাকনা খুলে গ্রেভিটিকে হাই ফ্লেমে ২ মিনিট ধরে আরও রান্না করুন। এবার গরম গরম পরিবেশন করুন।