শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

ত্বকের যে কোনো সমস্যার সমাধান পাবেন টক দই তে! জানুন এর ব্যবহারবিধি

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ৬, ২০২২, ০৪:৩৭ পিএম | আপডেট: জুন ৬, ২০২২, ১০:৩৭ পিএম

ত্বকের যে কোনো সমস্যার সমাধান পাবেন টক দই তে! জানুন এর ব্যবহারবিধি
ত্বকের যে কোনো সমস্যার সমাধান পাবেন টক দই তে! জানুন এর ব্যবহারবিধি

ডার্ক সার্কলের সমস্যা থেকে মুক্তি দেবে টক দই। কাজের চিন্তার চোখের নিচে কালি পরে গেছে? অল্প একটু টক দই নিয়ে তার মধ্যে তুলো ডুবিয়ে চোখের কালো দাগ উপর আলতো করে লাগান। দশ মিনিট মতো রেখে তারপর ধুয়ে ফেলুন। দই চোখে ব্যাবহার করলে ফোলাভাব কমায়, আর এতে উপস্থিত ল্যাকটিক অ্যাসিড কালো ছোপ দূর করতে সাহায্য করে।

ব্রণ উপশমে অত্যন্ত কার্যকরী এটি। অল্প কিছুটা টক দই নিয়ে তার মধ্যে তুলো ডুবিয়ে ভিজিয়ে নিন। এবার সেটি যেখানে ব্রণ হয়েছে তার উপরে লাগিয়ে রাখুন। যদি আপনি রাতে ব্যাবহার করেন তো সকালে ঘুম থেকে উঠে ঠান্ডা জলে ধুয়ে নেবেন। অন্যদিকে যদি দিনের বেলায় লাগান তাহলে ঘণ্টা দুই লাগিয়ে রাখুন, তারপর ধুয়ে নিন। দইয়ের অন্যতম উপাদান ল্যাকটিক অ্যাসিড ব্রণ নিরাময় করতে খুবই কার্যকরী।

দাগছোপ দূর করতে এর জুড়ি মেলা ভার। অনেক আগে ব্রণ হয়ে থাকলে সেই ব্রণর দাগ বা মশার কামড়ের দাগ এছাড়াও অন্য যে কোনও দাগছোপ কমাতেই টক দই খুবই এফেক্টিভ। দইয়ের সঙ্গে অল্প একটু পাতিলেবুর রস মিশিয়ে নিতে পারেন তারপর সেই মিশ্রণ দাগের উপর লাগান, দশ মিনিট রেখে ধুয়ে ফেলুন। কয়েকদিন নিয়মিত করলেই দাগ ধীরে ধীরে হালকা হয়ে যাবে।

ত্বকের সংক্রমণ থেকে বাঁচায় টক দই। গরমে অনেকক্ষেত্রে গায়ে লাল র‍্যাশ বের হয়, অন্য কোনও সংক্রমণ দেখা দিলেও ব্যাবহার করুন টক দই। র‍্যাশের উপরে ক্রিম লাগানোর মতো করে দইয়ের প্রলেপ দিয়ে রাখুন। যতদিন না সংক্রমণ পুরোপুরি ভাবে কমে যাচ্ছে ততদিন দিনে দু‍‍`বার এভাবে দই লাগান। দইয়ে উপস্থিত প্রোবায়োটিকস যে কোনও সংক্রমণ কমাতে পারে।