মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২

কানে ব্যথার সমস্যায় নাজেহাল? মুক্তি পেতে রইল কিছু ঘরোয়া টিপস

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মে ২৫, ২০২২, ১০:১৯ পিএম | আপডেট: মে ২৫, ২০২২, ১০:১৯ পিএম

কানে ব্যথার সমস্যায় নাজেহাল? মুক্তি পেতে রইল কিছু ঘরোয়া টিপস
কানে ব্যথার সমস্যায় নাজেহাল? মুক্তি পেতে রইল কিছু ঘরোয়া টিপস

আমাদের অনেককেই এই সমস্যার মধ্যে পড়তে হয়। হঠাৎ করে অসহ্য কানে ব্যথা হয়ে থাকে মাঝেমধ্যে। তার নির্দিষ্ট কোন সময় থাকেনা। যদি রাত হওয়ার আগে এই সমস্যা হয়ে থাকে তাহলে চিকিৎসকের কাছে যাওয়ার একটা পথ থাকে। তবে যদি মধ্যরাতে এই ধরনের সমস্যা তৈরি হয় তখন চিকিৎসকের কাছে যাওয়া কিছুটা অসম্ভব। তাই এই কানে ব্যথার সমস্যা এবার ঘরোয়াভাবেই দূর করতে পারে। তবে কীভাবে দূর করবেন? উপায় গুলি দেখে নিন-

১) কানের ব্যথা দূর করতে অন্যতম উপকারী ভিনিগার সলিউশন। এক্ষেত্রে একটি পাত্রে কয়েক ফোঁটা ভিনেগার সলিউশন ও কয়েক ফোঁটা রাবিং অ্যালকোহল নিন। এবার দুটিকে একসাথে ভালো করে মিশিয়ে নিন। এরপর যে কানে ব্যথা রয়েছে সেই কানে এই মিশ্রন দু তিন ফোটা দিয়ে দিন। তারপর পাঁচ মিনিট মতো অপেক্ষা করে অন্য দিকে কাত হয়ে তরলটি বের করে দিন। 

২) একটি পাত্রে ১ কোয়া রসুন থেঁতো করে নিন এবং তাতে সামান্য অলিভ অয়েল দিয়ে গরম করে নিন। ইতেল ড্রপারে করে ব্যথা রয়েছে যে কানে তাতে দু তিন ফোটা দিয়ে দিন। এভাবে কয়েকবার দিলে ব্যথা চটজলদি দূর হবে। 

৩) এছাড়া কানে গরম সেঁক দিতে পারেন এটি খুব উপকারী। গরম জল করে তাতে পাতলা কাপড় ভিজিয়ে জল নিকড়ে কাপড়টি কানের  উপর কিছুক্ষণ রাখুন। এতে ব্যথা দূর হবে। এবং এভাবে গরম সেঁক করলে কানে পুঁজ  থাকলে তা বেরিয়ে যাবে। 

৪) নিম পাতা থেঁতো করে সেই রস কানে কয়েক ফোটা দিতে পারে। এতে কানের ব্যথা চটজলদি নির্মল হতে পারে। তবে চিকিৎসকের কাছে যাওয়ার পরিস্থিতি থাকলে অবশ্যই চিকিৎসকের কাছে প্রথমেই যান।