শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি ডিম পোস্ত, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ১৭, ২০২২, ১১:৪৫ এএম | আপডেট: জুন ১৭, ২০২২, ০৫:৪৫ পিএম

আজকের স্পেশাল রেসিপি ডিম পোস্ত, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি ডিম পোস্ত, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

ডিমের অনেক ধরণের পদ আপনারা ট্রাই করেছেন। তাই আজ একটু ভিন্ন স্বাদে ডিম দিয়ে বানিয়ে ফেলবো একটি পদ। দেখে নিন সহজে ডিম পোস্ত বানানোর পদ্ধতি-

প্রয়োজনীয় উপকরণ- ডিম: ৪টে, আদা: এক টুকরো, রসুন: ২ কোয়া, পোস্ত: ৩ টেবিল চামচ, পেঁয়াজ: ২টো, কাঁচা লঙ্কা: ৩টি, শুকনো লঙ্কা: ২টি, এলাচ: ২টো, লবঙ্গ: ২টো, দারুচিনি: ১ টুকরো, ধনে পাতা: আধ মুঠো, হলুদ গুঁড়ো: আধ চা চামচ, লঙ্কা গুঁড়ো: এক চা চামচ, নুন: স্বাদ মতো, চিনি: আধ চা চামচ, সরষের তেল: আধ কাপ নিয়ে নেবেন। 

প্রস্তুত প্রনালী: প্রথমে ডিমগুলি সেদ্ধ করে নিন। বা চাইলে ভেজেও নিতে পারেন। এবার ছোট ছোট করে পেঁয়াজ কেটে রাখুন। কড়াইয়ে তেল গরম করে নিয়ে পেঁয়াজ কুচিগুলি ভেজে নিন। আর আদা ও রসুন বেটে রাখুন। এবার ডিমগুলি নুন হলুদ মাখিয়ে নিয়ে লাল করে ভেজে নিন। আর ওই তেলেই ফোরন হিসাবে শুকনো লঙ্কা, এলাচ, লবঙ্গ ও দারুচিনি দিন।

তাতে আর একটি পেঁয়াজের কুচি, আদা ও রসুন বাটা দিন। সামান্য চিনি তার মধ্যে দিয়ে মসলাটা কষিয়ে নিন। এর পরে অল্প হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন, পোস্ত বাটা দিয়ে দিন। মসলা থেকে তেল ছাড়তে শুরু করলে ডিম দিয়ে দিন। শুকনো শুকনো লাগলে হালকা জল দিতে পারেন বা যেমন খেতে চান তেমন রাখতে পারেন।

ডিমের মধ্যে মশলা মাখো মাখো হয়ে এলে নামানোর আগে উপরে ভাজা পেঁয়াজ ছড়িয়ে দিন। আরও মিনিট পাঁচেক রেখে চেরা কাঁচা লঙ্কা আর ধনে পাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন।