বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি ফালুদা, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ১৬, ২০২২, ১২:২০ পিএম | আপডেট: জুলাই ১৬, ২০২২, ০৬:২০ পিএম

আজকের স্পেশাল রেসিপি ফালুদা, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি
আজকের স্পেশাল রেসিপি ফালুদা, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

প্রয়োজনীয় উপকরণ: দুধ ১ লিটার, ডিম ১ টি, ফালুদা মিক্স  – এক প্যাকেট, সবুজজেলি ১টেবিল চামচ ( ফালুদা মিক্স এর প্যাকেটের ভিতরে এই জেলি পাওয়া যাবে), লাল জেলি ১টেবিল চামচ ( ফালুদা মিক্স এর প্যাকেটের ভিতরে এই জেলি পাওয়া যাবে), কলা ১ টেবিল চামচ, আপেল ১টেবিল চামচ, আনার ১ টেবিল চামচ, আইসক্রিম ১ টেবিল চামচ

প্রস্তুত প্রনালী: প্রথমে আমাদের দুই ধরনের জেলি প্রিপারেশন করতে হবে। জেলি তৈরি করার জন্য একটি পাত্র নিয়ে নিতে হবে। পাত্রে এক কাপ পরিমাণ জল দিয়ে চুলায় বসিয়ে দিতে হবে। যখন জল গরম হয়ে আসবে তখন এক প্যাকেট জেলি তার মধ্যে দিয়ে দিন। এবার এখন এই মিশ্রন টাকে কিছুক্ষণ নাড়তে হবে। যখন জল একটু কমে আসবে তখন এটাকে একটা  বাটিতে নিয়ে নিন। এখন এই প্লেট  টাকে নরমাল রেখে ঠাণ্ডা করে নিতে হবে। যখন এটা ঠান্ডা হয়ে আসবে তখন এক ঘন্টার জন্য নরমাল ফ্রিজে রেখে দিন। একইভাবে অন্য জেলিটা তৈরি করে নিতে হবে।

এবার একটি ছড়ানো পাত্রে এক লিটার পরিমাণ দুধ দিয়ে দিন। দুধটাকে কিছুক্ষণ জ্বাল করে ঘন করে নিতে হবে। একটু ঘন হয়ে আসলে এক প্যাকেট ফালুদা মিক্স দিয়ে এটাকে নাড়তে থাকতে হবে। এ সময়ে নাড়া বন্ধ করা যাবেনা। নাড়া বন্ধ করে দিলে নিচ থেকে এটা লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। এটা নাড়তে নাড়তে যখন দেখা যাবে নুডুলস এবং সাবুদানা গুলো সিদ্ধ হয়ে গেছে। তখন ওভেন অফ করে দিয়ে নামিয়ে নিন।

যখন এই মিশ্রণটি হালকা একটু ঠান্ডা হয়ে আসবে তখন তার মধ্যে একটা ডিম ফেটে নিয়ে অল্প অল্প করে দিয়ে মিশিয়ে দিতে হবে। এখন এটাকে নরমাল তাপমাত্রা ঠান্ডা করে নিন। ঠান্ডা হয়ে আসলে এটাকে নরমাল ফ্রিজে এক ঘন্টার জন্য রেখে দিতে হবে।

এখন এই ফালুদা টা পরিবেশনের জন্য তৈরি। একটি গ্লাসে কিছু ফালুদা মিক্স দিন। তারপর দুই ধরনের জেলি দিয়ে দিন। তারপর কলা এবং আপেল দিন।এখন আবার কিছু ফালুদা মিক্স দিয়ে দিন। এখন কিছু ফল এবং দু দিক দিয়ে দুই ধরনের জেলি গুলো দিন। তারপর অল্প পরিমাণ আইসক্রিম দিতে হবে। এখন ওপরে কিছু চেরি ফল দিয়ে সাজিয়ে পরিবেশন করতে পারেন। ব্যাস তাহলেই তৈরি হয়ে গেল এই সুস্বাদু খাবার।