বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

বানিয়ে ফেলুন মুখরোচক ফিস কাটলেট, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ২৪, ২০২২, ০৯:৪৭ পিএম | আপডেট: জুলাই ২৫, ২০২২, ০৩:৪৭ এএম

বানিয়ে ফেলুন মুখরোচক ফিস কাটলেট, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি
বানিয়ে ফেলুন মুখরোচক ফিস কাটলেট, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

প্রয়োজনীয় উপকরণ: বড় মাছের পেটি- ৬ পিস, লেবুর রস- ১ চা চামচ, সেদ্ধ করে রাখা আলু – ১টি, সয়াসস- ১ টেবিল চামচ, ধনেপাতা- ২ চা চামচ, গোলমরিচের গুঁড়ো- ১ চা চামচ, লবণ- স্বাদ অনুযায়ী, টমেটো কেচাপ- ২ চা চামচ, ডিম- ১টি, কর্ণফ্লাওয়ার- ১ টেবিল চামচ, চাট মসলা- ১/২ চা চামচ, কালোজিরা- ১/২ চা চামচ, তেল- ভাজার জন্য প্রয়োজমতো।

প্রস্তুত প্রণালী: এই রেসিপিতে রুই, কাতলা, ভেটকি, পাঙ্গাশ কিংবা যেকোনো বড় মাছের পেটি ব্যবহার করা যাবে। প্রথমে উনানে উপর একটি প্যান বসিয়ে তাতে অল্প জল দিয়ে মাছের টুকরাগুলো দিয়ে দিন। সাথে একটু লবণও দিয়ে দিতে হবে। কিছুক্ষণের মধ্যে জল টেনে শুকিয়ে যাবে এবং সেই সাথে মাছও সেদ্ধ হয়ে যাবে। এরপর মাছগুলোর তেলের অংশ বাদ দিয়ে ও কাঁটা বেছে ম্যাশ বা ভর্তা করে রাখুন। 

এবার আলাদা একটি পাত্রে সেদ্ধ করে রাখা আলু, ধনেপাতা, লবণ, সয়াসস, কালোজিরা, চাট মসলা, মাছ ভর্তা, টমেটো কেচাপ, গোলমরিচের গুঁড়ো ও লেবুর রস দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। তারপর ডিম ফেটিয়ে তাতে কর্ণফ্লাওয়ার গুলিয়ে নিয়ে মিশ্রণটিতে ঢেলে দিন। সব উপকরণ একসাথে চটকিয়ে নিতে হবে। হাতের তালুতে একটু তেল মেখে মাছের এই মিশ্রণ থেকে একটু করে নিয়ে কাটলেটের আকারে শেইপ দিয়ে শুকনো কর্ণফ্লাওয়ারে গড়িয়ে নিন। আপনার পছন্দ অনুযায়ী ছোট বা মাঝারী আকারে কাটলেটের শেইপ করে নিবেন।

অন্যদিকে একটি প্যানে তেল গরম করতে দিন। এই কাটলেটটি আপনি ডীপফ্রাই করতে পারেন অর্থাৎ ডুবো তেলে ভাজতে পারেন। আবার অল্প তেল দিয়েও ফ্রাই করে নিতে পারেন। তেল গরম হয়ে গেলে ফিশ কাটলেটগুলো একটি একটি করে প্যানে ছাড়ুন। একপাশ ভাজা হয়ে গেলে সাবধানে উলটিয়ে দিন। যেহেতু মাছ আগেই সেদ্ধ করে নেয়া হয়েছে, তাই খুব বেশি ভাজার প্রয়োজন হয় না। গোল্ডেন কালার হয়ে গেলেই তেল থেকে নামিয়ে কিচেন টিস্যুতে রাখুন। এতে এক্সট্রা তেল শুষে নেবে।