মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

বারবার খাবার গরম করে খান? শরীরে কি ক্ষতি করছেন জানেন! জানুন

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ২৬, ২০২২, ০৬:০৩ পিএম | আপডেট: জুলাই ২৭, ২০২২, ১২:০৩ এএম

বারবার খাবার গরম করে খান? শরীরে কি ক্ষতি করছেন জানেন! জানুন
বারবার খাবার গরম করে খান? শরীরে কি ক্ষতি করছেন জানেন! জানুন

বর্তমানে এই ইঁদুর দৌড়ের জীবনে সকলে এতই ব্যস্ত যে প্রতিদিন হয়তো রান্না করার সময়ই পান না অনেকে।  আর সময় বাঁচানোর জন্য অনেক বাড়িতেই একসঙ্গে বেশি পরিমাণ রান্না করে ফ্রিজে রেখে দেওয়া হয় এবং পরে বের করে গরম করে খাওয়া হয়। কিন্তু কিছু খাবার বারবার গরম করে খেলে খাবারের পুষ্টিগুণ যেমন কমে যায়, তেমনই বেড়ে যায় নানা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি। জানুন সেই খাবারগুলি সম্পর্কে-

আলুর তরকারি এমন একটি খবর যা গরম করে খাওয়া উচিত নয়। এতে আলুর নিজস্ব পুষ্টিগুণ যেমন নষ্ট হয়ে যেতে পারে, তেমনই গরম করে খেলে পেটের সমস্যা হওয়ার সম্ভবনা বেড়ে যায়।

ডিমের কোনও তরকারি যদি আগে থেকে বানিয়ে রাখেন তা পুনরায় গরম করে খাওয়া ভাল নয়। কারণ ডিমের মতো উচ্চ প্রোটিনযুক্ত খাবার দ্বিতীয় বার গরম করলে তার সমস্ত প্রোটিন নষ্ট হয়ে যায় এবং ডিমের মধ্যেই ক্ষতিকারক ব্যাকটেরিয়া জন্ম নেয় যা শরীরের নানান রোগের সৃষ্টি করতে পারে।

মাশরুমের তরকারিও এমন একটা জিনিস যা গরম করে খেতে নেই। দ্বিতীয়বার গরম করে খেলে তা আমাদের পেটের জন্য অনেক ক্ষতিকর রূপ ধারণ করতে পারে। অনেক ক্ষেত্রে হার্টের উপরের প্রভাব ফেলে এটি।

শুনতে আশ্চর্য লাগলেও এটাই সত্যি। পুনরায় গরম করা ভাত খেলেও তা বমির উদ্রেক ঘটাতে পারে এমনকি ডায়রিয়া পর্যন্ত হতে পারে। গরম ভাত যত ঠান্ডা হতে থাকে তত নানা ব্যাক্টেরিয়া জন্মায়। সেই ঠান্ডা হওয়া ভাত যদি আবার গরম করা হয়, তবে ব্যাক্টেরিয়াগুলির ক্ষতিকারক প্রভাব আরও বেড়ে যায়।