বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

Heart Attack থেকে দূরে থাকতে খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ১৪, ২০২২, ০৭:০৪ পিএম | আপডেট: জুলাই ১৫, ২০২২, ০১:০৪ এএম

Heart Attack থেকে দূরে থাকতে খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলি
Heart Attack থেকে দূরে থাকতে খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলি

এখনকার দিকে প্রত্যেক মানুষেরই খাবারদাবারের ঠিক ঠিকানা ত্বকে না। নানান কারণে হার্টের সমস্যা বেড়ে চলেছে। আসলে সারা দেহের যেমন রক্তের প্রয়োজন হয়, ঠিক তেমনই হার্টেরও প্রয়োজন হয়ে থাকে। বিশেষজ্ঞদের মতে আমাদের মধ্যে হার্ট অ্যাটাক বাড়ার কারণ হতে পারে বিভিন্ন। এক্ষেত্রে ডায়েটের ভূমিকা রয়েছে বিরাট বড়। দেখা গিয়েছে যে আপনি যদি ডায়েট ঠিক রাখতে পারেন, তবে অনেক সমস্যারই সমাধান সম্ভব। তাই খাদ্যতালিকায় কি কি খাবার রাখবেন জেনে নিন-

মাশরুম: আসলে বিভিন্ন গবেষণার মাধ্যমে দেখা গিয়েছে যে ভিটামিন ডি উপস্থিত থাকে মাশরুমের মধ্যে। এই ভিটামিন হার্টের জন্য অত্যন্ত উপকারী। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি মাথায় রাখতে হবে। 

ব্রকোলি: ব্রকোলি হৃৎপিণ্ডের জন্য খুবই ভালো এক সবজি। এই সবজির মধ্যে রয়েছে লিউটিন। এই উপাদান কিন্তু হার্ট ভালো রাখতে পারে। বিশেষজ্ঞরা বলেন, ব্রকোলি নিয়মিত খাওয়া মানুষের হার্টের রোগের আশঙ্কা বহুগুণ কমে যায়। এছাড়া দেখা গিয়েছে যে এরমধ্যে থাকা পটাশিয়াম কোলেস্টেরল কম রাখতে সাহায্য করে।

টমেটো: টমেটো দারুণ উপকারী একটি খাবার। এই সবজিটির মধ্যে এমন কিছু অ্যালকালয়েড রয়েছে যা কোলেস্টেরল কমাতে পারে। এমনকী প্রেশারও কমাতে পারে এই সবজি। তাই এই খাবারটি আপনাকে পাতে রাখতেই হবে। সুস্থ থাকতে মেনে চলুন এই বিষয়গুলো।