বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

অ্যাজমা‍‍`র সমস্যায় ভুগছেন? রেহাই পেতে খাদ্যতালিকায় রাখুন এই ফলগুলি

প্রিয়াঙ্কা রায়

প্রকাশিত: মে ১০, ২০২২, ১১:৫১ এএম | আপডেট: মে ১০, ২০২২, ০৫:৫১ পিএম

অ্যাজমা‍‍`র সমস্যায় ভুগছেন? রেহাই পেতে খাদ্যতালিকায় রাখুন এই ফলগুলি
অ্যাজমা‍‍`র সমস্যায় ভুগছেন? রেহাই পেতে খাদ্যতালিকায় রাখুন এই ফলগুলি

অ্যাজমা বা হাঁপানি এর সমস্যাতে অনেকেই ভুগে থাকেন। পৃথিবীতে দূষণ বৃদ্ধি পাওয়ার কারণে দিন দিন বেড়েই চলছে অ্যাজমায় আক্রান্তদের সংখ্যা। তবে এটিকে বংশগত সমস্যাও বলা হয়ে থেকে। পরিবারের কারোর অ্যাজমা বা হাঁপানি থাকলে পরিবারের অন্যান্যদের অ্যাজমা হওয়ার সম্ভাবনা থেকে যায়। 

অ্যাজমা এর কারণে ফুসফুসে হওয়া চলাচলের পথ বন্ধ হয়ে যায়। ফলে শ্বাসকষ্ট দেখা দেয়। এই সমস্যা বেশি শীতকালে দেখা দিয়ে থাকে। তবে এই সমস্যার সমাধান পাবেন কিভাবে? অ্যাজমা এর সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্য তালিকায় রাখবেন এই সকল ফলগুলি-

আপেল - অ্যাজমা এর সমস্যা দুর করতে আপেল বেশ উপকারী। এতে উপস্থিত ফাইবার ও অ্যান্টিক্সিডেন্ট হৃদ যন্ত্র ঠিক রাখার সাথে সাথে হাঁপানি বা অ্যাজমা এর সমস্যা দূর করে। এমনকি ক্যানসারের ঝুঁকি হ্রাস করতেও সাহায্য করে থাকে আপেল। 

বেদানা - হাঁপানির সমস্যা দূর করে বেদানা খুব উপকারী। এতে উপস্থিত  ভিটামিন সি, কে, অ্যান্টিঅক্সিড্যান্ট ও ফাইবার খুব গুরত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই আপনার খাদ্য তালিকায় রাখুন এই ফল।

মটরশুটি - অ্যাজমা কমাতে এটিও বেশ উপকারী। এতে রয়েছে ভিটামিনএ, সি, কে, ফলিকঅ্যাসিড, ক্যালশিয়াম, ও ফাইবার। এটি হাঁপানি রোধ করার সাথে সাথে হাড় ক্ষয়ের সমস্যাও দূর করে।