মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সুন্দর চুল পেতে চান? তাহলে খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ২, ২০২২, ০৫:৪৫ পিএম | আপডেট: জুলাই ২, ২০২২, ১১:৪৫ পিএম

সুন্দর চুল পেতে চান? তাহলে খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলি
সুন্দর চুল পেতে চান? তাহলে খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলি

আসলে চুল হচ্ছে এক প্রকারের প্রোটিন তন্তু যার প্রধান উপাদান হচ্ছে কেরাটিন। চুল, নখ এগুলো মৃত কোষ, সেইজন্যই আমরা চুল, নখ কাটলে কোনোরকম ব্যথা পাই না। শরীরে প্রয়োজনীয় খাদ্যউপাদান গ্রহণ না করলে অর্থাৎ পুষ্টির ঘাটতি থাকলে আপনার চুল ও ত্বকেও সেই প্রভাবটা আসবে। তাই যে সকল খাবারগুলি গ্রহণ করবেন-

সবুজ শাকসবজি খেতে হবে যেমন পালং শাক এতে আছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ক্যালসিয়াম ও ওমেগা ফ্যাটি অ্যাসিড আছে। এছাড়া মটরশুঁটি চুলের জন্য খুবই প্রয়োজনীয় উপাদান কেরাটিন সমৃদ্ধ। লেটুস ও কপি জাতীয় সবজিতে অ্যান্টি-অক্সিডেন্ট, আয়রন, ভিটামিন থাকে যেটা চুলের বৃদ্ধিতে বিশেষ ভূমিকা গ্রহণ করে। প্রায় প্রতিটি গ্রিন ভেজিটেবল দরকারি আয়রন, বায়োটিন, ভিটামিন-এ, পটাশিয়াম ইত্যাদি খাদ্যউপাদানে ভরপুর। 

প্রোটিন বা আমিষ জাতীয় খাবার চুলের সুস্থতায় সবচেয়ে বড় ভুমিকা পালন করে। উদ্ভিজ্জ ও প্রাণীজ আমিষ পরিমাণমতো গ্রহন করতে হবে। পনির, ডিম, চিকেন, মাছ, ডাল, দুধ এগুলো আমিষের খুব ভালো উৎস। জৈব প্রোটিন শরীরের পুষ্টি চাহিদা মেটানোর সাথে সাথে চুলকেও পুষ্টি জোগায়।

আমণ্ড, কাজু কিনবা চিনা বাদাম, আপনার ডায়েটে রাখুন নাটজাতীয় খাবার। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন-ই, জিঙ্ক, ফলিক এসিডযুক্ত হওয়ায় সুন্দর স্কিন ও চুলের জন্য বাদাম খাওয়া উচিত। এই সকল উপাদান গুলি চুলের রুক্ষতা দূর করে, হেয়ার ফলিকলে পুষ্টি যোগায়, চুলের গোঁড়ায় ন্যাচারাল অয়েল প্রোডাকশন কন্ট্রোল করতে সাহায্য করে। জিঙ্ক চুল পরা কমাতে সাহায্য করে, ভিটামিন-ই চুলের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।