বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

কেমিক্যাল ছাড়াই চুল স্ট্রেট করতে চান? রইল কিছু প্রাকৃতিক পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ৪, ২০২২, ০৫:৩১ পিএম | আপডেট: জুলাই ৪, ২০২২, ১১:৩১ পিএম

কেমিক্যাল ছাড়াই চুল স্ট্রেট করতে চান? রইল কিছু প্রাকৃতিক পদ্ধতি
কেমিক্যাল ছাড়াই চুল স্ট্রেট করতে চান? রইল কিছু প্রাকৃতিক পদ্ধতি

মোটা দাঁড়ার চিরুনি দিয়ে ভেজা চুল আঁচড়ান: এমনিতে ভেজা চুল আঁচড়ানো উচিত নয়, এতে প্রচুর চুল উঠে যেতে পারে। তাই ব্রাশের বদলে মোটা দাঁড়ার কাঠের চিরুনি বেছে নিন। মোটা দাঁড়ার চিরুনি দিয়ে চুল আঁচড়ালে জট ছাড়়িয়ে নিতে পারবেন, চুল স্ট্রেট দেখাবে। প্রথমে চুল শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে ভালো করে ধুয়ে নিন। তারপর তোয়ালে বা সুতির গেঞ্জি দিয়ে চুল চেপে চেপে মুছে বাড়তি জলটুকু শুষে নিন। এবার অল্প অল্প করে চুল আঁচড়ান।

দুধ দিয়ে চুল ধুয়ে নিন: চুল প্রাকৃতিকভাবে সোজা আর মসৃণ করতে পারে দুধ, একই সঙ্গে ক্ষতিগ্রস্ত চুল সুস্থ করে তুলতেও দুধের ভূমিকা রয়েছে। এর জন্য একটি কাপে পরিমাণমতো দুধ নিন। চুল শ্যাম্পু আর কন্ডিশনিং করার পরে হাতে খানিকটা দুধ নিয়ে আঙুল দিয়ে তেল মাখার মতো করে পুরো চুলে মেখে নিন। এবার বাকি দুধটা চুলে ঢেলে নিন। মিনিট দুয়েক অপেক্ষা করুন, তারপর ধুয়ে ফেলুন। 

আমন্ড অয়েল ব্যাবহার করুন: চুলের জন্য আমন্ড অয়েল খুবই উপকারী। ভিটামিন ই আর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ আমন্ড অয়েল চুলের রুক্ষতা কমায়, চুল মসৃণ রাখে। প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে অল্প আমন্ড অয়েল চুলে মেখে নিন। এতে চুল স্ট্রেট থাকবে।

কলা আর মধুর প্যাক ব্যাবহার করুন: শুধু চুলের আর্দ্রতা ধরে রাখাই নয়, কলা আর মধুর আরও প্রচুর উপকারিতা রয়েছে। চুলের সুরক্ষায় কলা আর মধুর প্যাকের বিশেষ ভূমিকা আছে। একটা পাকা কলা ভালোভাবে চটকে নিন, তাতে এক টেবিলচামচ মধু মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করুন। এটি মাথায় ব্যাবহার করুন।