শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

চুল পড়ার সমস্যায় ভুগছেন? খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ১০, ২০২২, ০৭:২০ পিএম | আপডেট: জুলাই ১১, ২০২২, ০১:২০ এএম

চুল পড়ার সমস্যায় ভুগছেন? খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলি
চুল পড়ার সমস্যায় ভুগছেন? খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলি

চুল পড়ার সমস্যা থাকলে তা যদি বন্ধ করতে চান তাহলে নিত্য নতুন প্রোডাক্ট নয়, খাদ্যতালিকা বদলান। খাদ্যতালিকায় যোগ করুন এই খাবারগুলি। এক সপ্তাহেই তফাৎ চোখে পড়বে। জেনে নিন কি কি খাবেন-

আমলকী যোগ করুন খাদ্যতালিকায়। এতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি। বহু যুগ ধরেই আমলকি চুলের সমস্যা থেকে মুক্তি। আমলকি খেলে সাথে মাখতেও পারেন। এতেও চুল পড়া বন্ধ হবে। 

চুল পড়া বন্ধ করতে পালংশাক খান। পালং শাকে একাধিক উপকারী উপাদান থাকে। যা চুল পড়া বন্ধ করে আর শরীরে পুষ্টি জোগায়। তাই রোজ খাদ্যতালিকায় রাখুন পালং শাক।

খাদ্যতালিকায় রাখতে পারেন মেথি। এতে প্রচুর পরিমাণে প্রোটিন ও নিকোটিন আছে। যা চুলের জন্য খুবই উপকারী। রোজ খালি পেটে মেথি ভেজানো জল খান। এতে চুলে পুষ্টি জোগাবে। চুলের গোড়া মজবুত হবে এর গুণে। তবে, বেশি মশলা দিয়ে পালংশাক রাঁধবেন না, হালকা মসলায় করুন।

এছাড়াও খাদ্যতালিকায় রাখুন নারকেল তেল। নারকেল তেল দিয়ে রান্নাও করতে পারেন। এই তেল চুলে মাখলেও সমান উপকার পাবেন। সপ্তাহে এক দিন অন্তত নারকেল তেল দিয়ে মাসাজ করুন। এতে উপকার পাবেন। প্রতি সপ্তাহে ব্যবহার করুন এই তেল। অথবা নারকেল তেল দিয়ে তৈরি মাস্ক চুলে ব্যবহার করুন।