শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি ইলিশ পাতুরি, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ১৫, ২০২২, ১২:২২ পিএম | আপডেট: জুলাই ১৫, ২০২২, ০৬:২২ পিএম

আজকের স্পেশাল রেসিপি ইলিশ পাতুরি, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি
আজকের স্পেশাল রেসিপি ইলিশ পাতুরি, কিভাবে বানাবেন? রইল সহজ রেসিপি

প্রয়োজনীয় উপকরণ: ৪ টুকরা ইলিশ মাছ, ১ টেবিল চামচ নারকেল বাটা, ২ টেবিলচামচ সাদা সরিষা বাটা, ৩/৪ টি কাঁচামরিচ বাটা, ১ চা চামচ হলুদ গুঁড়া, ২ টি পেঁয়াজ কুচি (মাঝারি সাইজের), ২ টেবিল চামচ সরিষার তেল, ৪/৫ টি কাঁচামরিচ গোটা, পরিমান মতো লবন, কলা পাতা মোড়ানোর জন্য

প্রস্তুত প্রনালী: প্রথমে ইলিশ মাছের টুকরোগুলো ভাল করে ধুয়ে তারপর সব উপাদানগুলো, সঠিক পরিমাণে মিশিয়ে একটি আধা গাঢ় পেস্ট তৈরি করুন। এর মধ্যে চাইলে নারকেল বাটা বাদ দিতে পারেন আবার নাও পারেন। এবার ওই মাছের টুকরোগুলোয় চারিদিকে ভাল করে এই মিশ্রণ মাখিয়ে নিন। মেরিনেট করে রাখুন ২০ মিনিট এর জন্য।

এবার মশলা মাখানো মাছগুলো কয়েকটা গোটা কঁচামরিচ সহ কলাপাতায় মুড়ে, সুতা দিয়ে ভালো করে বেঁধে নিন। আপনি চাইলে আলাদা আলাদা করে প্রতিটি মাছ কলাপাতায় বেঁধে নিতে পারেন বা সবগুলো একসাথে করেও নিতে পারেন। তবে বাঁধার আগে কলাপাতা গুলো একটু গরম করে নেবেন নাহলে ফেটে যেতে পারে। এখন এটাকে ভাপাতে হবে। 

তার জন্য একটা পাত্রে ২-৩ কাপ জল দিয়ে ভালো করে ফোটান। উপরে একটা ছিদ্রযুক্ত পাত্র রেখে তার উপর কলাপাতায় মোড়া মাছগুলো বিছিয়ে ঢাকনা দিয়ে ৮-১০ মিনিট রান্না হতে দিন। কিছুক্ষন বেশি সময় ধরেও করতে পারেন, ব্যাস হয়ে গেলে নামিয়ে নিন।