শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি সুগন্ধি পোলাও,কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: মার্চ ২৪, ২০২২, ১১:৫৪ এএম | আপডেট: মার্চ ২৪, ২০২২, ০৫:৫৪ পিএম

আজকের স্পেশাল রেসিপি সুগন্ধি পোলাও,কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি সুগন্ধি পোলাও,কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

পোলাও বা এই ধরনের নানান রাইস এর পদ আপনারা বানিয়েছেন। তাই আজ আপনাদের জন্য একটু ভিন্ন স্বাদের পোলাও এর রেসিপি আমরা নিয়ে এসেছি। খুব সহজেই বানিয়ে ফেলতে পারবেন এই জাফরান পোলাও। দেখে নিন বানানোর পদ্ধতি-

প্রয়োজনীয় উপকরণঃ ২ কাপ বাসমতী চাল, ৫ টেবিলচামচ ঘি, ২ টি মাঝারি মাপের পেঁয়াজ কুচিয়ে নিন, ১ টেবিলচামচ গরম মশলা গুঁড়ো, নুন স্বাদ মতো, ৫০ গ্রাম চিনি, ২০ গ্রাম কাজুবাদাম কুচি, ২০ গ্রাম কিশমিশ নিয়ে নেবেন। এরপর গরম দুধে ভেজানো এক চিমটে জাফরান আগে থেকে ভিজিয়ে নিয়ে রেডি করে রাখবেন।

প্রস্তুত প্রনালিঃ রান্নার আগে চাল ভালমতো ধুয়ে নিন এবং অন্তত ২০ মিনিট জলে ভিজিয়ে রাখুন তাহলে খুব ভালো হবে। যদি এক ঘণ্টা মতো রাখতে পারেন তাহলে খুব ভালো হয়। তারপর চাল জল থেকে তুলে নিন এবং জল ঝরিয়ে রাখুন। এবার যে পাত্রে পোলাও রান্না করবেন তার মধ্যে ঘি দিয়ে দিন ঘি গরম হয়ে এলে তারর মধ্যে কুঁচিয়ে রাখা পেঁয়াজ এবং গরম মশলা গুঁড়ো দিয়ে দিন এবার একটু নাড়াচাড়া করে ভেজে নিন, যতক্ষণ না পেঁয়াজ বাদামি রঙের হচ্ছে ততক্ষন ভাজতে থাকুন। 

হয়ে গেলে তারপর এর মধ্যে ভেজানো চালটা দিয়ে পাঁচ মিনিট মতো ভাজুন। এরপর পরিমাণ মতো জল এবং নুন দিয়ে দিন আর আঁচ বাড়িয়ে ভালো করে ফোটাতে থাকুন। এরপর রান্না কিছুক্ষন হয়ে এলে তার মধ্যে চিনি, কাজু বাদাম, কিশমিশ এবং জাফরান ভেজানো দুধটা দিন। ভালো করে নেড়ে মিশিয়ে নিন তারপর ঢাকা দিয়ে বেশ কিছুক্ষন রান্না করুন। ব্যাস রেডি এই সুগন্ধি পোলাও, এখন গরম গরম পরিবেশন করুন। যে কোনও আমিষ তরকারি বা ফুলকপির রোস্ট কিংবা ছানার ডালনার মতো নিরামিষ পদের সাথেও পরিবেশন করতে পারেন।