শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আজকের স্পেশাল কাতলা ভাপা রেসিপি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ৯, ২০২২, ১২:৩৫ পিএম | আপডেট: জুলাই ৯, ২০২২, ০৭:১৬ পিএম

আজকের স্পেশাল কাতলা ভাপা রেসিপি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল কাতলা ভাপা রেসিপি, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: কাতলা মাছের বড় টুকরো (৪-৫টি), সরষের তেল (৩ টেবিল চামচ), পোস্তবাটা (২ চা চামচ), সাদা ও কালো সরষে বাটা (৪ টেবিল চামচ), চেরা কাঁচা লঙ্কা (২-৩টি), পেঁয়াজ কুচনো (১টি), আদা-রসুন বাটা (১/২ চা চামচ), টক দই (২ টেবিল চামচ), হলুদ গুঁড়ো (১/২ চা চামচ), লঙ্কার গুঁড়ো (১/২ চা চামচ), নুন-চিনি স্বাদমতো নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: কাতলা ভাপা তৈরির জন্য প্রথমে একটা পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ ফোড়ন দিন। পেঁয়াজে হালকা ভাজা হলে তাতে আদা আর রসুন বাটা দিয়েও নাড়াচাড়া করে নিতে হবে। এবার সব উপকরণ ভাজা হয়ে গেল তা নামিয়ে নিয়ে একটা পাত্রে রাখুন। 

এই সময় আরেকটা বাটিতে সরষে, পোস্ত, টক দই দিয়ে একটা মিশ্রন বানিয়ে নিন। তাতে কাঁচা লঙ্কা, নুন, হলুদ আর লঙ্কার গুঁড়োও দিয়ে দিন। এবার তার সাথে ভেজে রাখা পেঁয়াজ, আদা-রসুন মেশান। মশলা তৈরি হয়ে গেলে তা মাছের গায়ে মাখিয়ে ভাপানোর পাত্রে ঢেলে নিন। দিন পরিমাণ মতো নুন-চিনি। তারপর ওপর থেকে আরও কিছুটা কাঁচা তেল ঢেলে নিন। তারপর ঢালুন কোনও মুখ বন্ধ টিফিন বক্সের মধ্যে। 

এখন একটা বড় বাটিতে জল গরম বসিয়ে নিন। ফুটতে শুরু করলে টিফিন বক্স বসিয়ে দিন জলের মধ্যে। আঁচ কমিয়ে ঢাকা দিয়ে রাখুন ৩০ মিনিট। তারপর নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন।