সোমবার, ০৮ আগস্ট, ২০২২

রক্তাল্পতার সমস্যায় ভুগছেন? উপকার মিলবে কালো কিশমিশে, জানুন

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ৪, ২০২২, ০৭:২৪ পিএম | আপডেট: জুলাই ৪, ২০২২, ০৭:২৪ পিএম

রক্তাল্পতার সমস্যায় ভুগছেন? উপকার মিলবে কালো কিশমিশে, জানুন
রক্তাল্পতার সমস্যায় ভুগছেন? উপকার মিলবে কালো কিশমিশে, জানুন

চুল জনিত সমস্যা থেকে মুক্তি পেতে- নারী-পুরুষ নির্বিশেষে সকলেই চুল জনিত সমস্যায় ভোগেন। বর্ষায় অতিরিক্ত চুল পড়া এবং অল্প বয়সে চুল পেকে যাওয়ার সমস্যা লেগেই রয়েছে ঘরে ঘরে। এই সমস্যা থেকে মুক্তি পেতে কিশমিশের জুড়ি মেলা ভার। কিশমিশে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ থাকায় এটি শরীরকে প্রয়োজনীয় ভিটামিন প্রদান করে। যা চুল ভেঙে যাওয়া, অত্যাধিক হেয়ার ফল রোধ করে।

রক্তচাপ নিয়ন্ত্রণ করতেও কাজে লাভ- কিসমিস রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তারা প্রতিদিন সকাল বেলায় উঠে রাতে জলে ভিজিয়ে রাখা কিসমিস খেতে পারেন। এটি রক্তের পটাশিয়াম ও সোডিয়াম নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

রক্তাল্পতার সমস্যা থেকে মুক্তি দেয়- যাদের রক্তশূন্যতা বা রক্তাল্পতা রয়েছে তারা যদি প্রতিদিন আট থেকে দশটি কালো কিসমিস খেলে এর থেকে মুক্তি পেতে পারেন। এছাড়াও এটি মহিলাদের সমস্যায় ব্যথা উপশমে কাজ করে।

অস্টিওপেরোসিস- কালো কিসমিস হাড় জনিত সমস্যা দূর করতে সাহায্য করে। এর মধ্যে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও মাইক্রো নিউট্রিয়েন্ট থাকার কারণে এটি অস্টিওপরোসিস রোগ সারাতেও সাহায্য করে। তাই নিয়মিত খান কালো কিশমিশ।