শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি আমের স্যুপ, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ১, ২০২২, ১২:৩৫ পিএম | আপডেট: জুলাই ১, ২০২২, ০৬:৩৫ পিএম

আজকের স্পেশাল রেসিপি আমের স্যুপ, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি আমের স্যুপ, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

বিভিন্ন ধরণের স্যুপ তো আপনারা খেয়েছেন। তবে এই ভরা আমের মরশুমে আমের স্যুপ খেয়ে দেখুন। রইল সেই সহজ রেসিপি-

প্রয়োজনীয় উপকরণ: আম ২টি, শসা ২টি, নারকেল ৪ টেবিল চামচ, জল প্রয়োজনমতো, লাল মরিচ ৩টি, লবণ প্রয়োজনমতো, কারিপাতা ১ মুঠো, মেথি বীজ ১ চা চামচ, সরিষা দানা ২ চা চামচ ও বাটার মিল্ক ২ কাপ।

প্রস্তুত প্রনালী: এই রেসিপিটা তৈরির আগে আম ও শসা ভালো করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। এরপর আমের খোসা ছাড়িয়ে সেগুলি স্লাইস করে নিন। হলে শসার খোসা ছাড়িয়ে কেটে নিন। অন্যদিকে নারকেল কুঁচি করে ছোট ছোট টুকরো করে কেটে নিন। এরপর মাঝারি আঁচে একটি বড় প্যান বসিয়ে তেল গরম করে নিন। তেল গরম করে লাল মরিচ কিছুক্ষন ভেজে নিন। এর মধ্যে নারকেলের পেস্ট মিশিয়ে নিন।

অন্যদিকে একটি প্যানে আমের টুকরোগুলো সেদ্ধ করে ব্লেন্ড করে পিউরি তৈরি করে নিন। মাঝারি আঁচে প্যানে সামান্য জল দিয়ে পিউরি মিশিয়ে নিন। কিছুক্ষণ জ্বাল দিন। এরপর শসার টুকরো মিশিয়ে ৩-৪ মিনিট রান্না করুন। তারপর নারকেল-লাল মরিচের পেস্ট যোগ করুন। হালকা আঁচে স্যুপ রান্না করতে থাকুন। তারপর স্বাদমতো লবণ ও বাটারমিল্ক মিশিয়ে নাড়াচাড়া করুন।

সবশেষে একটি সসপ্যানে সামান্য তেলে অল্প আঁচে সরিষা, মেথি ও কারিপাতা ভেজে নিন। তারপর স্যুপের উপরে ঢেলে ভালো করে কিছুক্ষন নাড়ুন। স্যুপটি আধা ঘণ্টা ফ্রিজে রেখে ঠান্ডা করে এবার পরিবেশন করুন।