শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আজকের স্পেশাল রেসিপি মসালা ঢেঁড়স, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ৯, ২০২২, ১২:২৫ পিএম | আপডেট: আগস্ট ৯, ২০২২, ০৬:২৫ পিএম

আজকের স্পেশাল রেসিপি মসালা ঢেঁড়স, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি
আজকের স্পেশাল রেসিপি মসালা ঢেঁড়স, কিভাবে বানাবেন? রইল সহজ পদ্ধতি

প্রয়োজনীয় উপকরণ: ঢেঁড়স– ২৫০ গ্রাম, আলু- ২টি, পেঁয়াজ কুঁচি- ১/২ কাপ, হলুদ গুঁড়ো- ১ চা চামচ, লাল মরিচের গুঁড়ো- ১ চা চামচ, কাঁচামরিচ ফালি- ৪টি, লবণ- স্বাদমতো, জিরা গুঁড়ো- ১/২ চা চামচ, ধনিয়া গুঁড়ো- ১/২ চা চামচ, তেল- ৩ চা চামচ নিয়ে নেবেন।

প্রস্তুত প্রনালী: রান্নার শুরুতেই আপনার পছন্দমতো আকারে আলু ও ঢেঁড়সগুলো কেটে নিন। ছোট ছোট করে কাটলে মসলার সাথে সবজিগুলো ভালোভাবে মিশবে। ঢেঁড়স কাটার আগে ধুয়ে নিবেন, কাটার পর ধুলে অনেকটা পিচ্ছিল হয়ে যায়। এবার উনানে কড়াই বা প্যান বসিয়ে তাতে তেল গরম করতে দিন। গ্যাসের আঁচ মাঝারি রাখবেন। 

তেল গরম হয়ে গেলে কেটে রাখা আলু ও ঢেঁড়সগুলো তার মধ্যে দিয়ে দিন। সামান্য লবণ ও হলুদ গুঁড়ো ছিটিয়ে হালকাভাবে নাড়তে থাকুন। ভালোভাবে সবজিগুলো ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে এগুলো একটি পাত্রে তুলে রাখুন। এবার ঐ তেলে পেঁয়াজ কুঁচি দিয়ে হালকা করে ভেজে নিন। তারপর মরিচের গুঁড়ো, লবণ, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো ও ধনিয়া গুঁড়ো দিয়ে দিন।

এতে সামান্য জল দিয়ে মসলাগুলো ভালোভাবে কষিয়ে নিন। একটু সময় নিয়ে ও হালকা আঁচে কষাতে হবে, এতে সমস্ত মাসালা আইটেমের টেস্ট ভালো হয়। এখন ভেজে রাখা আলু ও ঢেঁড়সগুলো এবার মসলার সাথে মিশিয়ে দিন।ল। ভালোভাবে নেড়ে নিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন। মিনিট দশেক পর ঢাকনা খুলে দেখে নিন সবজিগুলো সেদ্ধ হয়েছে কি না। সমস্ত সবজির সাথে মসলা মাখা মাখা হয়ে এলে কাঁচামরিচের ফালি ছড়িয়ে গ্যাস বন্ধ করে দিন। ব্যস, মাসালা ঢেঁড়স তৈরি হয়ে গেলো, এবার ভাতের সাথে সার্ভ করুন।